তামিম চৌধুরীর চ্যাপ্টার এখানেই শেষ : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, নারায়ণগঞ্জের পাইকপাড়ায় কাউন্টার টেরোরিজম অভিযান ‘হিট স্ট্রং-২৭’-এ সম্প্রতি সব জঙ্গি হামলার হোতা তামিম চৌধুরী নিহত হয়েছেন। তামিম চৌধুরীর চ্যাপ্টার এখানেই শেষ।

asaduzzamn_30105

আজ শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঘটনাস্থলে পৌঁছে সাংবাদিকদের ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গোপন তথ্যেই জানা গিয়েছিল, তামিম চৌধুরী এখানে রয়েছেন। তার ভিত্তিতেই সোয়াটসহ যৌথ বাহিনীর এ অভিযান পরিচালনা করা হয়।
স্বরাষ্টমন্ত্রী জানান, গুলশান হামলার পেছনে ছিলেন তামিম চৌধুরী। ওই হামলার পরিকল্পনা তার, অর্থায়নও করেছিলেন। তিনি কানাডিয়ার নাগরিক। সারা পৃথিবীতে নাশকতা কিরে বেড়াচ্ছিলেন তিনি। আমাদের গোয়েন্দাদের কাছে খবর ছিল, তামিম চৌধুরী এ বাড়িটিতে আত্মগোপন করে আছেন। গোপন ওই সংবাদের ভিত্তিতে নিশ্চিত হয়ে রাত তিনটার দিকে বাড়িটি ঘেরাও করে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সকালে সোয়াট টিম আসার পর অভিযান শুরু হয়। এর আগে তাদের বার বার আত্মসমর্পণ করতে বলা হচ্ছিল। তা না করে সারারাতই পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড ও গুলি ছোড়ে তারা। আক্রান্ত হয়েও আমাদের বাহিনীগুলো ধৈর্যের পরিচয় দিয়েছে। পরবর্তীতে সকালে ফায়ার ওপেন করেছে।

জঙ্গিদের বিষয়ে তিনি বলেন, এরা সংখ্যায় অল্প, জনবিচ্ছিন্ন। জনগণ এদের সমর্থন দেয় না। আমাদের গোয়েন্দারা কাজ করছেন। বাকি অল্প সংখ্যক যারা আছে, তাদেরও আমরা ধরে ফেলব।

এর আগে সকাল ৯টা ৩৫ মিনিটে নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়া এলাকার দেওয়ান বাড়ি নামে ওই ভবনের তৃতীয় তলায় জঙ্গি আস্তানায় অভিযান শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট এবং সোয়াট, পুলিশ ও র‌্যাবের যৌথবাহিনী। ‘অপারেশন হিট স্ট্রং ২৭’ নামের ঘণ্টাব্যাপী অভিযান শেষে ঘটনাস্থলে ৩ জনের মৃতদেহ পাওয়া গেছে।
যৌথবাহিনীর অভিযানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ ৩ জন নিহত হয়েছে বলে অভিযান শেষে জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।
গুলশান হামলার মূল হোতা তামিম চৌধুরীকে ধরিয়ে দিতে গত ২ আগস্ট ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক।
সূত্র : এ বি নি :
এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!