জুতা নিয়ে ঢুকতে মানা চট্টগ্রামের আদালতে, কাঠগড়ায় লোহার বেষ্টনী

জুতা ছুঁড়ে মারার ঘটনায় নিরাপত্তায় নতুন উদ্যোগ

চট্টগ্রামে বিচারককে লক্ষ্য করে জুতা নিক্ষেপের ঘটনার পর এবার আসামিদের জুতা নিয়ে আর ঢুকতে দেওয়া হচ্ছে না সাইবার ট্রাইব্যুনাল আদালতসহ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের সবগুলো আদালতে। আসামির কাঠগড়াও ঘিরে ফেলা হয়েছে লোহার বেষ্টনী দিয়ে। বেষ্টনীটি কাঠগড়ার ফ্লোর থেকে ছাদ পর্যন্ত দেওয়া হয়েছে। আদালতের নিরাপত্তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের চতুর্থ তলায় সাইবার ট্রাইব্যুনাল আদালতে দেখা গেছে, জুতা খুলে আসামিদের আদালতে ঢোকানো হচ্ছে। জুতা খোলার বিষয়টি তদারকি করছেন ওই আদালতের দায়িত্বরত পুলিশ সদস্য। জুতা খোলার পরই কেবল কাঠগড়ায় নেওয়া হচ্ছে আসামিদের।

এর আগে গত বছরের ২৮ নভেম্বর সাইবার ট্রাইব্যুনাল আদালতের এজলাসের ভেতর জুতা নিক্ষেপের ঘটনা ঘটে। ওই আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরকে লক্ষ্য করে পরপর দুটি জুতা ছুঁড়ে মারেন মনির খান মাইকেল নামে এক আসামি।

ওই ঘটনার পর থেকে সাইবার ট্রাইব্যুনাল আদালতসহ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের সব আদালতে এই বাড়তি নিরাপত্তা নিতে দেখা গেছে।

জুতা নিক্ষেপের ঘটনার আগে আদালতের পরিবেশ এমনটা ছিল না।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) মেজবাহ উদ্দিন চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আদালতের সম্মানে এমনটা করা হচ্ছে। যেমন, শহীদ মিনারের সম্মানার্থে জুতা নিয়ে প্রবেশ করেন না কেউ। কিন্তু জুতা নিয়ে প্রবেশ করতে পারবেন না—এমন কোনো আইন নেই। তবুও শহীদদের প্রতি সম্মান জানাতে জুতা খুলে প্রবেশ করেন সবাই। আদালতেও এমনটা করা হয়েছে।’

চট্টগ্রাম আদালত পরিদর্শক মো. জাকির হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আদালতের নিরাপত্তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

আরএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!