চট্টগ্রামে শ্বাসকষ্টের রোগী পাবেন ৪৮ ঘণ্টার জরুরি অক্সিজেন

অক্সিজেন ফর লাইফের উদ্যোগ

শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে জীবন সংকটে থাকা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করতে ‘অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ’ নামে একটি প্লাটফর্ম গড়ে তুলেছে চট্টগ্রামের কয়েকজন তরুণ।

মঙ্গলবার (১৬ জুন) চট্টগ্রাম শহরে অক্সিজেন সরবরাহ কার্যক্রম শুরু করে তারা।

সংগঠনের নিয়ম মেনে শুধুমাত্র চট্টগ্রাম শহরের জরুরী প্রয়োজনে ডাক্তারের পরামর্শের ভিত্তিতে অক্সিজেন সিলিন্ডার সর্বোচ্চ ৪৮ ঘন্টার জন্য ব্যাবহার করতে পারবেন।

এ বিষয়ে অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ’র অন্যতম উদ্যোক্তা ডা. মহিউদ্দিন মাসুম চট্টগ্রাম প্রতিদিনকে জানান, চিকিৎসকের পরামর্শের ভিত্তিতে রোগীর স্বজনকে অক্সিজেন ফর লাইফ বাংলাদেশের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিয়ে তাদের অক্সিজেন সিলিন্ডার নিতে হবে।

তিনি আরও জানান, এই অক্সিজেন সিলিন্ডার সরবরাহ চিকিৎসাসেবার একটি অংশমাত্র, কোনক্রমেই পূর্ণ চিকিৎসা নয়। অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ শুধুমাত্র সরবরাহকারী হিসেবে ভূমিকা রাখছে। যা কেবলমাত্র রোগীর সাময়িক শ্বাসকষ্ট লাঘবের উদ্দেশ্যে ব্যবহার করবেন রোগীর পরিবার। রোগীর স্বজন যিনি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করবেন তিনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিংবা নিজ দায়িত্বে রোগীর জন্য এই অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করবেন। অক্সিজেন সিলিন্ডারের কোনো প্রকার ভুল ব্যবহারের জন্য অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

ডা. মাসুম আরও জানান, অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ অক্সিজেন সিলিন্ডার সর্বোচ্চ ৪৮ ঘন্টার জন্য সরবরাহ করেবে। ৪৮ ঘন্টার মধ্যে সেবাগ্রহীতাকে সিলিন্ডার নিজ দায়িত্বে অক্সিজেন ফর লাইফ বাংলাদেশের কাছে ফেরত দিতে হবে। এই ৪৮ ঘন্টার মধ্যে রোগীকে ডাক্তারের পরামর্শের ভিত্তিতে পরবর্তী চিকিৎসাব্যাবস্থা গ্রহণ করতে হবে কিংবা হসপিটালাইজড করতে হবে।

ডা. মাসুম বলেন, ‘অক্সিজেন শেয়ারিংয়ের বিষয়েও আমরা কাজ করছি। সামর্থ্যবান যারা ইতোমধ্যে অক্সিজেন সিলিন্ডার কিনে মজুদ করেছেন বা যাদের কেনা সিলিন্ডার এ মুহুর্তে কাজে আসছেনা তারাও আমাদের সিলিন্ডার দিয়ে অন্যের জীবন বাঁচাতে এগিয়ে আসতে পারবেন। যা পরবর্তী সময়ে তাদের ফেরৎ দেওয়া হবে।’

https://www.facebook.com/oxygenforlifebangladesh/ এই ফেসবুক পেইজে মেসেজ দিয়ে অক্সিজেনের প্রয়োজনের কথা জানানো যাবে।

অক্সিজেন ফর লাইফ বাংলাদেশের উদ্যোক্তাদের মধ্যে আছেন জসিম উদ্দিন, অসীম কুমার দাশ, আরাফাত রূপক, রুহুল আমিন সবুজ, শিহাব সাগির, আনিস ওয়ারেসী, ডা. শাহেদ, ডা. সাজিদা স্বর্ণা, আরাফাতুল হক, আদর ইউসুফ।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!