চট্টগ্রামে ‘ভুল চিকিৎসা’য় রোগীর মৃত্যু, টাকা দিয়ে মধ্যস্থতার চেষ্টা হাসপাতাল কর্তৃপক্ষের

চট্টগ্রামের চন্দনাইশে এবার ভুল চিকিৎসা ও দায়িত্বের অবহেলার ঘটনায় ১৭ বছরের এক কিশোরের মৃত্যুর অভিযোগ উঠেছে।

মারা যাওয়া কিশোরের নাম এমদাদুল ইসলাম মিজবাহ (১৭)। সে সাতকানিয়া উপজেলার খাগরিয়ার ১ নম্বর ওয়ার্ড চর খাগরিয়া নতুন পাড়া এলাকার ইসলাম মিয়ার ছেলে। সে সাতকানিয়া উপজেলার খাগরিয়া বহুমুখি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র।

জানা গেছে, জ্বর আক্রান্ত হয়ে শনিবার (৯ সেপ্টেম্বর) বিকালে অনুমোদনহীন দোহাজারী ন্যাশনাল হসপিটাল নামের ওই বেসরকারি হাসপাতালে ভর্তির পর সকালে একটি ইনজেকশন দিলে এরপর শ্বাসকষ্ট শুরু হয় এমদাদুলের। এক পর্যায়ে সে মৃত্যুর কোণে ঢলে পড়ে।

জানা গেছে, শনিবার বিকালে প্রচণ্ড জ্বর নিয়ে এমদাদুল ইসলাম মিজবাহকে ন্যাশনাল হসপিটালে কর্মরত ডা. যীশু নামের এক ডাক্তারের অধীনে ভর্তি করা হয়। ভর্তির পর এমদাদুলকে বিভিন্ন টেস্ট করানো হয় ও চিকিৎসা হিসেবে ইনজেকশন পুশ করানো হয়। ইনজেকশন পুশ করার পর থেকে এমদাদুল ইসলাম মিজবাহের শ্বাসকষ্ট শুরু হয়। তার অবস্থার অবনতি দেখে পরিবারের লোকজন হাসপাতালে কোনো ডাক্তারকে পাননি, এমনকি তারা কোনো নার্সকেও পাননি। ওই সময়ে দায়িত্ব নেওয়ার মত কেউই উপস্থিত ছিল না হাসপাতালে। ভোর থেকে শ্বাসকষ্টে ভুগে রোববার সকাল ৯টা ২৫মিনিটে এমদাদুলের মৃত্যু হয়।

নিহত এমদাদুল ইসলাম মিজবাহের চাচা মো. ইসমাঈল (৩৭) ও ফারুক (২৭) বিষয়টি সত্যতা নিশ্চিত করে বলেন, ‘আমার ভাইয়ের ছেলে মারা যাওয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষ এসে আমাদের অনুরোধ করে এই ব্যাপারে কাউকে না জানানোর জন্য। বিনিময়ে নিহত এমদাদুল ইসলাম মিজবাহ দুইবোনের বিয়ের সময় আমাদের টাকা দেবে বলেছে। তারা বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। আমরা সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি জানাচ্ছি।’

এ বিষয়ে দোহাজারী ন্যাশনাল হসপিটালের পরিচালক মো. কাইসার আলমগীরের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ‘ব্যস্ত আছেন, পরে কথা বলবেন’ বলে মুঠোফোনের সংযোগ কেটে দেন।

চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এখনও আমরা অভিযোগ পাইনি। তবে কেউ অভিযোগ করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী বলেন, ‘দোহাজারী ন্যাশনাল হাসপাতালে রোগী মৃত্যুর এমন কোনো কিছু আমি জানি না। এছাড়া এমন কোনো অভিযোগও আমরা পাইনি। তবে অভিযোগ পেলে অবশ্যই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে কোনো অভিযোগ এলেই আমরা ব্যবস্থা নিচ্ছি।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!