‘দালাল থেকে দূরে থাকুন, নিজের কাজ নিজে করুন’

‘দালাল থেকে দূরে থাকুন, নিজের কাজ নিজে করুন’ 1মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়া উপজেলা ভূমি অফিসকে দালালমুক্ত করে আইনী সহায়তা চাওয়া জনগণের ভোগান্তী কমাতে নানামুখি উদ্যোগ নেয়া হয়েছে। ‘দালাল থেকে দূরে থাকুন, নিজের কাজ নিজে করুণ’ লেখাটি নজর কাড়ছে সবার। পাশাপাশি অফিস-স্টাফদের পরিচয়পত্র গলায় ঝুলানোর ব্যবস্থা করায় দালালরা পড়েছে বেকাদায়। নতুন যোগদানকৃত উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মো.দিদারুল আলম এসব উদ্যোগ গ্রহণ করে তার অফিসসহ ইউনিয়ন ভূমি অফিস সমূহকে দালালমুক্ত করার ঘোষণাও দেন।
তিনি যোগদানের সাথে সাথে ভূমি অফিসের গেইটের ভেতর অবস্থান করা সকল দালালদের বের করে দেন এবং স্টাফদের হুঁশিয়ার করে দেন দালালদের যাতে অফিসের গেইটের ভেতর ঢুকতে দেয়া না হয়। এছাড়াও তিনি ‘দালাল থেকে দুরে থাকুন, নিজের কাজ নিজে করুন’ একথা বড় বড় অক্ষরে ভূমি অফিসের গেইটের পাশের দেয়ালে লেখার ব্যবস্থা করেন। এছাড়াও তিনি দেয়ালে সচেতনতামূলক বিভিন্ন স্লোগানও লেখার ব্যবস্থা করেন। ‘আপনার ভূমি উন্নয়ন কর নিয়মিত পরিশোধ করুন, জমি কেনার পর মিউটেশন, জটিলতা হবে নিরসন’সহ ভোগান্তী নিরসনে সহায়ক নানা কথাও প্রকাশ্যে লেখা হয়। সেবা প্রত্যাশীরা এসে যাতে দালালের খপ্পরে না পড়ে এবং ভূমি অফিসের স্টাফদের চিনতে পারে সেজন্য উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের সকল স্টাফদের জন্য পরিচয় পত্রের ব্যবস্থা করেছেন।

মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারী বিকেলে তিনি নিজে আনুষ্ঠানিকভাবে সকল স্টাফদের হাতে নিজ নিজ পরিচয়পত্র তুলে দেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন, ভূমি অফিসের কানুনগো শান্তি জীবন চাকমা, নাজির তপন কান্তি পাল, চিরিংগা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা মোহাম্মদ সাহেদ, পূর্ব বড় ভেওলা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন, কাকারা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা মোঃ ইছমত আলী, হারবাং ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাে নুর ছোবহান এবং ভূমি অফিসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
এ ব্যাপারে সহকারি কমিশনার (ভূমি) মো.দিদারুল আলম বলেন, ভূমি অফিসে আসলে সেবা গ্রহীতারা কে স্টাফ কে দালাল তা বুঝতে না পেরে দালালের খপ্পরে পড়ে মোটা অংকের টাকায় ভূমি বিষয়ক সেবা নিয়ে থাকে, যে কারণে মানুষের মনে ভূমি অফিস সম্পর্কে একটি নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছে। তাই আমি প্রথমেই আমার অফিসকে দালালমুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছি। এজন্য সকল স্টাফদের পরিচয় পত্র দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, সেবা প্রত্যাশীরা যাতে সেবা নিতে এসে হয়রানী ও দুর্নীতির শিকার না হয় সেজন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে। এজন্য টিআইবি ভূমি অফিসকে বিভিন্ন সহযোগিতা প্রদানে সম্মত হয়েছে। সাধারণ মানুষ সেবা নিতে এসে সরাসরি সহকারি কমিশনার (ভূমি) এর সাথে যাতে দেখা করতে পারে তার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হবে। কিছুদিন পর পর গণশুনানী করারও পরিকল্পনা রয়েছে।
চকরিয়া ভুমি অফিসে সহকারী কমিশনার (ভুমি) দিদারুল আলম নানা উদ্যোগ নেয়ায় দালালের আনাগোনা কমলেও ইউনিয়ন ভুমি অফিসগুলোতে টাউট-বাটপার দালালের দৌরাত্ম রয়েই গেছে।
এব্যাপারে জানতে চাইলে এসিল্যান্ড দিদারুল আলম বলেন, ইউনিয়ন ভুমি অফিসকে দালালমুক্ত রাখতে তহসিলদারদের কড়া নির্দেশ দেয়া হয়েছে। কয়েকদিনের মধ্যে আমি নিজেও সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!