ক্ষতিকর কেমিক্যাল দিয়ে বিস্কুট বানায় চট্টগ্রামের ‘এলিগেন্ট ফুড’

৮০ কার্টন বিস্কুট জব্দের পর ধ্বংস

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেক এলাকার একটি খাবারের দোকান থেকে বিএসটিআই অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল মেশানো ৮৯ কার্টন বিস্কুট জব্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে এভাবে বিস্কুট বানিয়ে বাজারজাত করে আসছিল।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে ‘এলিগেন্ট ফুড’ নামের ওই প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরীর নেতৃত্বে ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সহায়তায় এ অভিযান চালায়।

জানা গেছে, এলিগেন্ট ফুড নামের ওই প্রতিষ্ঠান বিএসটিআইয়ের অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত বিস্কুট তৈরি করে বাজারজাত করত। ওই বিস্কুট তৈরির কারখানা থেকে ৫০ হাজার টাকা মূল্যের ৮০টি বিস্কুটের কার্টন জব্দ করা হয়। পরে এসব বিস্কুট নতুন ব্রিজের দক্ষিণ পাড়ে কর্ণফুলী নদীতে ফেলে ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি পিযুষ কুমার চৌধুরী বলেন, ‘অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত বিস্কুট তৈরি করে বাজারজাত করছিল প্রতিষ্ঠানটি। কাগজপত্র ঠিক না হওয়া পর্যন্ত ওই প্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।’

এছাড়া একই অভিযানে নানা অনিয়মে মইজ্জ্যারটেক এলাকার মোহাম্মদীয়া এন্টারপ্রাইজ নামের রড সিমেন্টের দোকানকে ২০ হাজার টাকা ও শাহ আমানত এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!