করোনায় আরও অর্ধশত প্রাণহানি, চট্টগ্রাম বিভাগে সাতশো ছাড়ালো মৃত্যু

মৃতের ২২০৯ জন পুরুষ, নারী ৫৯২

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো অর্ধশত মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই হাজার ৮০১ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ২ হাজার ৮৫৬ জন জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ২ লাখ ১৬ হাজার ১১০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল। মোট মৃত্যুর মধ্যে চট্টগ্রাম বিভাগ ছাড়িয়ে গেল সাতশোর মাইলফলক। চট্টগ্রামে ৭০১ জন মারা গেলেও ১৩৬১ মৃত্যু নিয়ে সবার ওপরে আছে ঢাকা বিভাগ। অন্যদিকে মোট মৃত্যুর মধ্যে নারীর তুলনায় প্রায় চারগুণ বেশি— পুরুষ ৫৯২ জন নারী ও দুই হাজার ২০৯ জন পুরুষ।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি নমুনা পরীক্ষার বিভিন্ন তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৯২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১২ হাজার ৩৯৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৭৯ হাজার সাতটি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৮৫৬ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ১৬ হাজার ১১০ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও অর্ধশত জনের। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৮০১ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ছয় জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ১৯ হাজার ২১০ জনে।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ৪১ জন এবং নারী নয়জন। এদের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব ১২ জন, ষাটোর্ধ্ব ১৬ জন, সত্তরোর্ধ্ব আটজন এবং ৮০ বছরের বেশি বয়সী চারজন ছিলেন।

বৃহস্পতিবারের বুলেটিনে আরও বলা হয়, করোনার নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ০৪ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ০৩ শতাংশ। শনাক্ত রোগী বিবেচনায় এ পর্যন্ত সুস্থতার হার ৫৫ দশমিক ১৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ।

অন্যদিকে, চট্টগ্রাম জেলায় ২৩ জুলাই পর্যন্ত করোনা শনাক্ত ১৩ হাজার ৩৪৬ জন। করোনা থেকে সুস্থ হওয়ায় এই সংখ্যা এখন এক হাজার ৭৪০ জন। অন্যদিকে, মোট মৃত্যুর সংখ্যা এখন ২২৬।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!