এবার বিপিএলেরও সর্বোচ্চ রান তামিমের

বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারের ছোট খান তামিম ইকবাল। তাঁকে শুধুমাত্র তার সময়কার নয়, দেশের ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন বলে বিবেচনা করা হয়। মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে তামিম ইকবালের সাফল্যের মুকুটে যুক্ত হয়েছে আরেকটি পালক। মুশফিকুর রহিমকে টপকে সবার আগে বিপিএলে দুই হাজার রানের ক্লাবে নাম লেখালেন এই বাঁহাতি ওপেনার।

হোম গ্রাউন্ড চট্টগ্রামে মঙ্গলবার সিলেট থান্ডারের বিপক্ষে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৬০। ঢাকা প্লাটুনের হয়ে এই ইনিংসের পথে দুই হাজার রানের মাইলফলক পেরিয়ে যান তিনি। সব মিলিয়ে এই তারকা ব্যাটসম্যান এখন অব্দি তুলেছেন ৬২ ইনিংসে ২০২৯, গড় ৩৬.৮৯। শতরান ১টি আর অর্ধশত ১৮টি। তার ঠিক পেছনেই আছেন আরেক তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। বিপিএলে ৭২ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ১৯৩৭ রান। গড় ৩৩.৯৮। তিনে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৭৪ ইনিংসে তুলেছেন ১৬৯৫। গড় ২৫.৬৮। তাদের পরই ৭৪ ইনিংসে ১৫৬৭ রান করা ইমরুল কায়েস।

তামিমের খতিয়ান
৫৮ টেস্টে ৯ সেঞ্চুরি আর ২৭ ফিফটিতে ৪৩২৭ রান
২০৪ ওয়ানডেতে ১১ সেঞ্চুরি আর ৪৭ ফিফটিতে ৬৮৯২ রান
৭৫ টি-টোয়েন্টিতে ১ সেঞ্চুরি আর ৬ ফিফটিতে ১৬১৩ রান
৬২টি বিপিএল ম্যাচে ১ সেঞ্চুরি আর ১৮ ফিফটিতে ২০২৯ রান

মঙ্গলবার মাইফলকে পা রাখা ম্যাচে সেই চেনা তামিমেরই দেখা মিলল। ইনিংসে তার ব্যাট থেকে এসেছে দুটি ছক্কা। বিপিএলের ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কার তালিকায় এখন তিনি আছেন দুইয়ে। ৬২ ইনিংসে হাঁকালেন ৬৬টি ছক্কা। ৭১ ইনিংসে ৬৪ ছক্কা হাঁকিয়ে এরপরই সাব্বির রহমান। তবে সব মিলিয়ে ছক্কার এই রেকর্ডে সবার ওপরে ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের এই মারকুটে ব্যাটসম্যান মাত্র ৩৮ ইনিংস খেলেই বিপিএলে তুলে নিয়েছেন ১২০ ছক্কা!

চট্টগ্রামের হয়ে শেষ দিকে খেলতে আসা ক্রিস গেইল বিপিএলে নিজের ছক্কার খতিয়ান হয়তো সবার ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!