আরও পাঁচ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী

নভেল করোনা ভাইরাসের উদ্ভুত পরিস্থিতি মোকাবিলা করতে সরকার গত ১৭ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন। প্রথম দফায় ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফায় ছুটি বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। দিন দিন পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় পরবর্তীতে ছুটি আরও কয়েক ধাপ বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়। কিন্তু শেষ সিদ্ধান্ত অনুযায়ী সেপ্টেম্বর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদী ছুটির ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৭ এপ্রিল) সকালে গণভবন থেকে রাজশাহী বিভাগের আট জেলার কর্মকর্তাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী জানিয়েছেন, আপাতত সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না। করোনাভাইরাস মহামারির বিস্তার কমলে তখনই সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাববে।

জীবনধারণের গতি সচল রেখে কিছু ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করার আভাস দিয়ে প্রধানমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে নিজের সিদ্ধান্ত জানিয়ে বলেন, ‘স্কুল এখন আমরা খুলব না, শিক্ষা প্রতিষ্ঠান একটাও খুলব না। সেটা আমরা কখন খুলব? অন্তত সেপ্টেম্বর পর্যন্ত এই স্কুল কলেজ সবই বন্ধ থাকবে যদি না করোনাভাইরাস তখনও অব্যাহত থাকে । যখন এটা থামবে আমরা তখনই খুলব।’

এদিকে, দীর্ঘমেয়াদি এ ছুটির কারণে শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি পুষিয়ে নিতে সারা দেশের মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ক্লাস সংসদ টেলিভিশনের মাধ্যমে নেয়া হচ্ছে।

এসআর/এমএএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!