অবশেষে চট্টগ্রাম বন্দরের সকল কর্মচারীদের ‘অপারেশনাল’ ঘোষণা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার প্রায় দুই বছর পর অবশেষে ‘অপারেশনাল’ এর মর্যাদা পেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সকল কর্মচারীগণ।

বুধবার (২ অক্টোবর) দুপুরে বন্দরের কার শেডে অনুষ্ঠিত বন্দর সিবিএর কর্মী সভায় সংস্থাটির চেয়ারম্যান রিয়ার অ্যডমিরাল জুলফিকার আজিজ সকল সকল কর্মচারীদের ‘অপারেশনাল’ ঘোষণা করেন।

এর ফলে এখন থেকে শুক্রবার কাজ করলে বন্দরের কর্মচারীরা অধিকার ভাতা (ওভার টাইম) প্রাপ্য হবে। এ ঘোষণা কর্মচারীদের মধ্যে খুশির আমেজ বইছে।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বর্তমানে চট্টগ্রাম বন্দরে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বন্দরে প্রায় সাড়ে চার হাজার কর্মচারী ‘মিনিস্ট্রিয়াল’ ও ‘অপারেশনাল’ এ বিভক্ত। সপ্তাহে সাতদিন কাজ করলেও ‘অপারেশনাল’ এর মর্যাদা পাচ্ছিল না কর্মচারীরা। এর ফলে কর্মচারীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছিল। প্রায় ২ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম বন্দরের কর্মচারীদের ‘অপারেশনাল’ করার নির্দেশনা দিয়েছিলেন। এরপর থেকে অপারেশনাল-এর মর্যাদা পাওয়ার জন্য শান্তিপূর্ণভাবে দাবি জানিয়ে আসছিলেন কর্মচারীরা।

জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম বন্দরের কার্যক্রম সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু রাখার স্বার্থে চবকের সকল মিনিস্ট্রিয়াল কর্মচারীদেরকে অপারেশনাল হিসেবে গণ্য করার জন্য ৭ জনের একটি কমিটি গঠন করা হয়েছিল। এতে বন্দরের পরিচালককে (প্রশাসন) আহ্বায়ক করা হয়। কমিটির অপর ৬ সদস্য হলেন বন্দরের পরিচালক (পরিবহন), প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা, প্রধান নিরীক্ষা কর্মকর্তা, চিফ পারসোনাল অফিসার, চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের (সিবিএ) সভাপতি ও সাধারণ সম্পাদক। এই কমিটি সম্প্রতি একটি প্রতিবেদন দিয়েছে। ওই প্রতিবেদন ও বোর্ডের সিদ্ধান্ত অনুসারে চেয়ারম্যান আজ চূড়ান্ত ঘোষণা দিলেন।

সরোয়ার লাভলু নামে এক কর্মচারী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চট্টগ্রাম বন্দরের মিনিস্ট্রিয়াল কর্মচারীদের প্রাণের দাবি ‘অপারেশনাল’ ঘোষণা করেন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ স্যার। ধন্যবাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ধন্যবাদ চেয়ারম্যান মহোদয় এবং বিশেষ কৃতজ্ঞতা চট্টগ্রাম বন্দরের কর্মচারী পরিষদ সিবিএর সকল নেতৃবৃন্দদের।’

বেলাল উদ্দিন নামে এক কর্মচারী বলেন, ‘দীর্ঘ দিনের ন্যায্য দাবির পক্ষে অবস্থান নিয়ে চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) এর শান্তিপূর্ণ আন্দোলনের মূখে চেয়ারম্যান/চবক মহোদয় চট্টগ্রাম বন্দরের সকল বিভাগকে অপারেশনাল ঘোষণা করায় চেয়ারম্যান মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা ও শুভেচ্ছা রইল। বর্তমান সিবিএ-এর বলিষ্ঠ ভূমিকার জন্য অনেক ধন্যবাদ জানাচ্ছি।’

এ বিষয়ে বন্দর সিবিএর সভাপতি ও গঠিত কমিটির সদস্য আবুল মনছুর আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে চট্টগ্রাম বন্দর সপ্তাহে ৭দিন ২৪ ঘণ্টা চালু আছে। ১৯৬৭ সালের একটা আইন অনুসারে বন্দরে মিনিস্ট্রিয়াল ও অপারেশনাল-দুই ধরনের কর্মচারী আছে। কিন্তু সপ্তাহে সাতদিন কাজ করলেও মিনিস্ট্রিয়াল কর্মচারীরা ওভারটাইম পেতো না। এখন অপারেশনাল ঘোষণা করায় মিনিস্ট্রিয়াল কর্মচারীরাও ওভার টাইম ভাতা পাবেন। এখন থেকে শনিবারও হিসাব বিভাগসহ বন্দরের অনেক বিভাগ খোলা থাকবে। ব্যবসায়ী ও বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান এই সুবিধা ভোগ করতে পারবেন।’

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!