s alam cement
আক্রান্ত
৫৬৮৮০
সুস্থ
৪৮৩৭৪
মৃত্যু
৬৬৬

লেবাননপ্রবাসী বাংলাদেশিরা অনৈতিক কাজে : জরুরি সতর্কতা দূতাবাসের

0

লেবাননপ্রবাসী বাংলাদেশি নাগরিকদের একটি অংশ অনৈতিক নানা কাজে জড়িয়ে পড়েছে দীর্ঘদিন ধরে। বর্তমানে এটি এমনই গুরুতর রূপ নিয়েছে, যে কারণে লেবাননের বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে।

লেবাননের বাংলাদেশ দূতাবাসের জারি করা জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে জুয়ার আসর ও নাইট ক্লাব পরিচালনা, মদ খেয়ে প্রকাশ্যে মাতলামি, মাদক ব্যবসা, মারামারিসহ অনৈতিক কাজ থেকে বিরত থাকার জন্য লেবাননপ্রবাসী বাংলাদেশিদের নির্দেশনা দেওয়া হয়েছে। ১২ জুলাই জারি করা ওই বিজ্ঞপ্তিতে (নং-বিইবি/ওয়েলফেয়ার/২০১৯) এ ধরনের কাজের জন্য লেবানন সরকারের নেওয়া আইনগত ব্যবস্থার ক্ষেত্রে বাংলাদেশ দূতাবাস কোনো দায়দায়িত্ব গ্রহণ করবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

লেবাননের বৈরুতে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকা। ছবি: আকাশযাত্রা।
লেবাননের বৈরুতে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকা। ছবি: আকাশযাত্রা।

বিজ্ঞপ্তিতে দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, গত ১১ জুলাই রাত ১০টায় কয়েকজন প্রবাসী বাংলাদেশী অভিযোগ করেন, লেবাননের রাজধানী বৈরুতের জ্বাল আল দিব এলাকায় বাংলাদেশিদের ধড়পাকড় করা হচ্ছে। ফোন পেয়ে দূতাবাস সাথে সাথে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে যোগাযোগ করে এবং কাউকে গ্রেপ্তার না করার অনুরোধ জানায়। ফলে কোন বাংলাদেশী গ্রেপ্তার হয়নি।

এ ঘটনার প্রেক্ষিতে শুক্রবার (১২ জুলাই) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ দূতাবাসের একটি প্রতিনিধিদল ওই এলাকার মেয়র ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে বৈঠক করে। বৈঠকে তারা জানান, জ্বাল আল দিব এলাকার কিছুসংখ্যক প্রবাসী বাংলাদেশ প্রায়ই মদ খেয়ে রাস্তায় এসে মাতলামি করে। ফলে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক বিঘ্ন ঘটছে। ১১ জুলাই রাতেও বেশ কিছু বাংলাদেশি পুরুষ ও মহিলা মদ খেয়ে রাস্তায় মাতলামি শুরু করলে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে। তখন এলাকাবাসী ফোন করে পুলিশকে খবর দিলে তারা অনেক চেষ্টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। মেয়র অভিযোগ করেন, এই এলাকাতে বিভিন্ন সময়ে বাংলাদেশিরা মদ খেয়ে মাতলামি করাসহ বিভিন্ন প্রকার অনৈতিক কার্যকলাপে জড়িয়ে পড়ছে। এছাড়া তারা বাংলাদেশি নাইট ক্লাবও স্থাপন করেছে। এতে স্থানীয় আইনশৃঙ্খলার মারাত্মক অবনতি ঘটেছে। সভায় সেখানকার সার্বিক পরিস্থিতি তুলে ধরে পরিস্থিতির উন্নয়নে দূতাবাসের সাহায্য কামনা করা হয়।

লেবাননের বৈরুতে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকা। ছবি: আকাশযাত্রা।
লেবাননের বৈরুতে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকা। ছবি: আকাশযাত্রা।
Din Mohammed Convention Hall

প্রবাসীদের অবগতির জন্য দূতাবাস জানায়, দাওরা, আয়না আল রোমানি, বুর্জ আল বারানিয়ে, বুর্জ হাম্মুদ, লাইলাকি এবং জুনিতসহ লেবাননের বেশ কিছু এলাকায় প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে জুয়ার আসর ও নাইট ক্লাব পরিচালনা, মদ খেয়ে প্রকাশ্যে মাতলামি, মাদক ব্যবসা, মারামারি ও খুনোখুনি করার অভিযোগ পাওয়া গিয়েছে।

এ অবস্থায়, সকল প্রবাসী বাংলাদেশিকে অনৈতিক কাজ থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm