তদন্ত প্রতিবেদন জমা হলে বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যাবে: নওফেল

পাথরঘাটা

0

চট্টগ্রামের পাথরঘাটায় বিস্ফোরণের ঘটনায় গঠিত সকল তদন্ত কমিটির প্রতিবেদন জমা হলে ঘটনার প্রকৃত কারণ জানা যাবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে ঘটনাস্থল পরিদর্শন ও হতাহত মানুষের স্বজনদের সান্ত্বনা দিতে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বিস্ফোরণের ঘটনা নিয়ে ইতোমধ্যে একাধিক তদন্ত টিম কাজ করছে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড তাদের তদন্ত প্রতিবেদন জমাও দিয়েছে। এটা ভালো দিক। এ ধরনের প্রতিবেদন মানুষকে সচেতন করে। সব প্রতিবেদন জমা হলে ঘটনার প্রকৃত কারণ জানা যাবে। এ ধরনের ঘটনা প্রতিকারের উপায় পাওয়া যাবে।

এ সময় তিনি নিহত প্রত্যেকের পরিবারকে ১ লাখ টাকা এবং আহতদের ২০ হাজার টাকা করে দেওয়ার জন্য আওয়ামীলীগ নেতাদের হাতে টাকা হস্তান্তর করেন। প্রয়োজনে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকেও সাহায্য দেওয়া হবে বলে জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এ দুর্ঘটনা, উদ্ধার, আহতদের চিকিৎসার বিষয়ে সবরকম খোঁজখবর রাখছেন।

নগরীর পুরাতন ভবনগুলোর গ্যাস ও বিদ্যুৎ সংযোগ লাইন পরীক্ষা করা উচিত। একইসঙ্গে সিডিএর নকশা অনুমোদন, অনুমোদিত নকশা অনুযায়ী ভবন তৈরি হয়েছে কিনা সে বিষয়ে নজরদারি বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন উপমন্ত্রী নওফেল।

প্রসঙ্গত, রোববার (১৭ নভেম্বর) সকালে পাথরঘাটা ব্রিক ফিল্ড রোডের বড়ুয়া ভবনের নিচতলায় আকস্মিক বিস্ফোরণে মর্মান্তিকভাবে ৭ জন নিহত হয়। আশঙ্কাজনক অবস্থায় আছেন আরও ৯ জন। এ ঘটনায় কোতোয়ালী থানায় বাড়ির মালিকের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে।

এদিকে, রহস্যজনক বিস্ফোরণের প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে গ্যাস লাইন বিস্ফোরণের কারণেই এ ঘটনা ঘটে। যদিও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি তাদের প্রতিবেদনে দাবি করেন গ্যাস লাইন বিস্ফোরণে এ ঘটনা ঘটেনি।

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন