পারকির চরে দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নানোৎসব পালন

২ এপ্রিল মঙ্গলবার আনোয়ারা পারকির চরে সনাতন হিন্দু ধর্মালম্বীরা দিনব্যাপী স্নানোৎসব পালন করেছেন । সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা স্নানের পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় পূজা অর্চণাও করে থাকেন।

স্নান উৎসবে আসা সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, পরশুরাম পিতার আদেশে কুঠার দিয়ে তাঁর মায়ের শিরোচ্ছেদ করেন। এতে জমদগ্নি খুশি হয়ে পরশুরামকে বর প্রার্থনা করতে বললে পরশুরাম মায়ের পুনর্জন্ম মাতৃহত্যাজনিত পাপ এবং মাতৃহত্যা স্মৃতি বিস্মৃত হওয়া ভাইদের জড়ত্বমুক্তি নিজের দীর্ঘায়ু ও অজেয়ত্ব লাভের বর প্রার্থনা করেন। মাতৃহত্যাজনিত পাপে এঁর হাতের কুঠার হাতের সাথে সংযুক্ত হয়ে গিয়েছিল । ব্রহ্মাকুন্ডের জল মুক্ত করে দেন। মাতৃহত্যার মতো জঘন্য পাপও মোচন হয় এই পূণ্যস্নানে।
পারকির চরে দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নানোৎসব পালন 1
প্রতি বছরের ন্যায় এ বছরও আনোয়ারা পারকির চরে লাখ লাখ লোকের সমাগম ঘটছে ।এখানে বিভিন্ন বয়সী হাজার হাজার ধর্মাবলম্বীরা স্নান ও পূজা অর্চনা করছেন। ভক্তরা তাদের পুণ্য লাভের আশায় লাখ লাখ লোক এ স্নানোৎ্সবে অংশ নেয়। পুণ্যার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পারকির চর। পরিণত হয় মহামিলন মেলায়।
পারকির চরে দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নানোৎসব পালন 2
চৈত্র মাসের শতভিষা নক্ষত্রে মধুকৃষ্ণা ত্রয়োদশীর তিথিতে এই স্নান অনুষ্ঠিত হয়। শাস্ত্র মতে কোন বছর যদি ঐ দিনটি শনিবার হয় তবে ঐ বারুণী স্নান অসাধারণত্ব লাভ করে মহা বারুণী স্নান রুপ লাভ করে। এই স্নানটি বস্তুত হিন্দু ধর্মীয় একটি পূন্য স্নান উৎসব । জীব জগতের পঙ্কের মধ্যে পথ চলতে গিয়ে পাপাচারে পূর্ণক্লেদাক্ত মনুষ্যকুল এই পূণ্য স্নানের মধ্যমে পাপ মুক্ত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!