৯০ বছরের মাইলফলক ছুঁয়েছে জেমস ফিনলের লয়েডস এজেন্সি

জেমস ফিনলে (জেএফ) বাংলাদেশ লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান লয়েডস এজেন্সি ৯০ বছরের মাইলফলক অতিক্রম করেছে। প্রতিষ্ঠানটি দেশের বৃহৎ বিভিন্ন প্রকল্পে জরিপের কাজ করে থাকে। বিশ্বের ১৭৫টি দেশে ৫০০ এজেন্সি ও সাব-এজেন্সির মাধ্যমে প্রতিষ্ঠানটি আমদানি, রপ্তানি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিমালিকানাধীন ব্যবসার সঙ্গে জরিপকাজে জড়িত।

৯০ বছর পূর্তি উৎসব উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
৯০ বছর পূর্তি উৎসব উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে প্রতিষ্ঠানটির ৯০ বছর পূর্তি উৎসব উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন জেমস ফিনলের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহবার আলম আনোয়ার এবং লয়েডস এজেন্সির সিনিয়র জেনারেল ম্যানেজার ইমরানুল হক খান। উপস্থিত ছিলেন লয়েডস এজেন্ট চট্টগ্রামের ব্যবস্থাপক খালেকুজ্জামান সরকারসহ অন্য কর্মকর্তারা।

জেএফ বাংলাদেশ লিমিটেড ১৮৯৬ সাল থেকে ১২৮ বছর এ দেশে ব্যবসা পরিচালনা করছে। ১৬৮৮ সালে লন্ডনে লয়েডস ইউকের যাত্রা শুরু হয়। আর বাংলাদেশে লয়েডস এজেন্সির কার্যক্রম শুরু করে ১৯৩৩ সালে। দেশে এই প্রতিষ্ঠানটি ৯০ বছরের মাইলফলক ছুঁয়েছে। এ উপলক্ষে প্রতিষ্ঠানটি নানা আয়োজনের কর্মসূচি গ্রহণ করেছে। ৯০ বছর উদযাপন অনুষ্ঠানে আসছেন লয়েডস ইন্ডিয়ার প্রধান নির্বাহী শংকর গিরিজাপতি।

জেমস ফিনলের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহবার আলম আনোয়ার বলেন, দেশের পদ্মা সেতু, বঙ্গবন্ধু ট্যানেল, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, ঢাকা মেট্রো রেলসহ সর্ববৃহৎ প্রকল্পের সঙ্গে নেপথ্যে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এসব বড় বড় প্রকল্পের জরিপের কাজও করেছে। আমাদের চেয়ারম্যান শওকত আলী চৌধুরীর নেতৃত্বে আমরা আরও যুগান্তকারী কাজের মাধ্যমে দেশে অবদান রাখতে চাই। লয়েডস দেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করতে সচেষ্ট।’

লয়েডস এজেন্সির সিনিয়র জেনারেল ম্যানেজার ইমরানুল হক খান বলেন, বিশ্বের ১০০ সেরা বীমা কম্পানির পক্ষে জরিপকাজ পরিচালনা করে লয়েডস এজেন্সি। জাহাজের কার্গোতে আগুন ধরলে নির্বাপণ করেন ফায়ার সার্ভিস ও জাহাজের নাবিকরা। তবে ক্ষয়ক্ষতি নিরূপণ করে লয়েডস এজেন্সি। চট্টগ্রাম ছাড়াও খুলনা, ঢাকা ও বেনাপোলে লয়েডস এজেন্সির কার্যালয় আছে।

তিনি জানান, প্রতিষ্ঠানটির জরিপের ধরন হচ্ছে—২৪ ঘণ্টার মধ্যে প্রাথমিক রিপোর্ট, ৭২ ঘণ্টার মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দিতে হয়। দেশে মাসে গড়ে ৮০ থেকে ৯০টি জরিপ করে লয়েডস এজেন্সি।

আরএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!