সিভাসুতে আন্তর্জাতিক সম্মেলন শুরু শনিবার

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) আয়োজনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হচ্ছে শনিবার (১৯ অক্টোবর)। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘ইনটেন্সিফিকেশ অব লাইভস্টক এন্ড ফিশারিজ ফর এচিভিং ফুড সেফটি এন্ড নিউট্রিশনাল সিকিউরিটি : চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটিস।’ দেশ বিদেশের প্রায় ৩শ’ বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক ও পরিবেশবিদ এই সম্মেলনে অংশ নেবেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে সিভাসু অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ। এসময় অধ্যাপক ড. একেএম সাইফুদ্দিন, অধ্যাপক ড. আবদুল আহসান, অধ্যাপক ড. আলমগীর হুমায়ুন, অধ্যাপক ড. জান্নাত আরা খাতুন, অধ্যাপক ড. শারমিন চৌধুরীসহ সিভাসুর শিক্ষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ জানান, শনিবার সকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে ১৬তম এই সম্মেলনের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।

তিনি আরো জানান, গবেষণালব্ধ জ্ঞান সমাজে ছড়িয়ে দেওয়ার অংশ হিসেবে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। যুক্তরাজ্য, ভারত, মালয়েশিয়ার ৪টির বিশ্ববিদ্যালয়ের সাথে দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীর পাশাপাশি পরিবেশবিদ, পেশাজীবী, এনজিও কর্মী, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করছেন।

বিগত দিনে সিভাসুর সফলতার বর্ণনা দিয়ে উপাচার্য বলেন, সিভাসুর বিজ্ঞানীরা দেশীয় জাতের ব্ল্যাক বেঙ্গল ছাগলের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করেছেন, এডিস মশার সনাক্তকরণের কীট আবিষ্কার করেছেন, কাপ্তাই লেকের বিলুপ্ত মাছ ফিরিয়ে আনতে গবেষণা করছেন। এছাড়াও সিভাসুর উদ্যোগে ঢাকায় বাংলাদেশের প্রথম ও একমাত্র গৃহপালিত পশু হাসপাতাল ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। দেশি মুরগি ও ব্রয়লার মুরগির বিকল্প হিসেবে ফাউমি প্রজাতির মুরগির উদ্ভাবন করেছেন তারা।
আগামীতে সিভাসু দেশের সামুদ্রিক মৎসভাণ্ডার আরো সমৃদ্ধ করতে নিরলসভাবে কাজ করছে বলেও জানান তিনি।

এফএম/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!