ডিসির সভায় ছিলেন না পেঁয়াজ আমদানিকারকরা, সভা শেষে নিষ্ফল অভিযান

পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের মতবিনিময় সভায় উপস্থিত হননি পেঁয়াজ আমদানিকারকরা। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এই মতবিনিময় সভায় আমদানিকারকরা না থাকলেও, পেঁয়াজের আড়তদার ও কমিশন এজেন্টরা উপস্থিত ছিলেন। সভা শেষেই জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিন আমদানিকারকের ঠিকানায় অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে তিন আমদানিকারকের ঠিকানায় অভিযান পরিচালিত হয়। চৌমুহনী এলাকার শওকত এন্টারপ্রাইজ, শেখ মুজিব রোডের মেসার্স কেয়া ট্রেডার্স ও প্রোগ্রেস ট্রেড ওভারসিজে অভিযান চালানো হয়। অভিযানে মজুত করা কোনো পেঁয়াজ পাওয়া যায়নি। আমদানিকারকদের কাগজপত্র যাচাই করে দেখা যায়, জানুয়ারির পর এই তিনটি প্রতিষ্ঠান পেঁয়াজ আমদানি করেনি।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, অভিযানে সাম্প্রতিক সময়ে এই তিন প্রতিষ্ঠান কর্তৃক পেঁয়াজ আমদানি করার কোনো নথি পাওয়া যায়নি। তবে আমরা টিআইএনসহ প্রয়োজনীয় নথি সংগ্রহ করেছি, যাতে ওসব নথি ব্যবহার করে অন্য ঠিকানায় তারা পেঁয়াজ আমদানি করলে তা ধরা পড়ে।
বৃহস্পতিবার সকাল ১১টা থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক বলেন, অদৃশ্য ব্যবসা মানেই কালোবাজারি। পেঁয়াজ নিয়ে কালোবাজারি করা যাবে না। এটা হলে জেলা প্রশাসন অবশ্যই অ্যাকশন যাবে। ব্যবসায়ী সমাজ কখনো আমাদের প্রতিপক্ষ নয়, পরিপূরক। জনসাধারণের যখন নাভিশ্বাস ওঠে, তখনই আমরা কঠোর হতে বাধ্য হই। ব্যবস্থা নিই। আমরা অতি মুনাফাও চাই না, আবার কারও ব্যবসা বাধাগ্রস্ত হোক- সেটাও চাই না।

এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে আমরা নগর, জেলা ও মহাসড়কে যাতে পেঁয়াজবাহী গাড়ি দিন-রাত চলতে পারে তার জন্য ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করেছি। চট্টগ্রাম বন্দর, টেকনাফ স্থলবন্দরসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সহায়তায় দেশের অন্যান্য বন্দরেও পেঁয়াজ দ্রুততম সময়ে খালাসের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সভায় খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, চাক্তাই-খাতুনগঞ্জ কাঁচাপণ্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, হামিদ উল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিচ প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএম/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!