সাতকানিয়ার মক্কার বলী খেলা সম্পন্ন

সাতকানিয়ার মক্কার বলী খেলা সম্পন্ন 1আবদুল আউয়াল জনি, সাতকানিয়া : সাতকানিয়া উপজেলার মাদার্শা ইউনিয়নে মক্কার বলীখেলায় কক্সবাজার মহেশখালীর মো. হোসেন বলীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হন খুলনার ব্যাটালীয়ন আনসার সদস্য মো. আব্দুর রাকিব বলী। কক্সবাজার, উখিয়া, চকরিয়া, বাঁশখালি, খুলনা ও মহেশখালী থেকে বলী এসেছিল এবারের আসরে।

২০ এপ্রিল বৃহস্পতিবার মাদার্শার পাহাড়ঘেরা সমতল ভূমিতে জমজমাট মক্কার বলীখেলা দেখতে জড়ো হয়েছিল লাখো মানুষ। দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ঐতিহ্যবাহী মক্কার বাড়ির পাহাড় ঘেরা মাঠে এ বলীখেলার ১৩৮তম আসর বসেছিল এবার।

অন্যদিকে জমে উঠেছিল হস্তশিল্প আর গ্রামীন খাবারদাবারের বেচাকেনা। এ উৎসব উপলক্ষে উপজেলার আশপাশের কয়েক গ্রামের মানুষের মাঝে সৃষ্টি হয় বিপুল উৎসাহ ও উদ্দিপনা, দুর-দুরান্ত  থেকে ছুটে আসে লাখো মানুষ।

খেলার মূল আকর্ষণ ছিলেন খুলনার ব্যাটালীয়ন আনসার সদস্য মো. আব্দুর রাকিব বলী ও মহেশখালীর মো. হোসেন বলী। দু’জনের মধ্যে তুমূল মল্ল যুদ্ধ চলে অনেক্ষন। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বলীদের শ্বাসরুদ্ধকর লড়াই চলছিল।

মক্কার বলীখেলার আয়োজক মাদার্শা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নাজমুল আলম চৌধুরী জানান, ১৩৭ বছর আগে তার দাদা মোহাম্মদ আবদুল কাদের বক্স চৌধুরী বাঙালি এ খেলার প্রচলন করেছিলেন, তখন থেকে প্রতিবছর ৭ই বৈশাখ এই বৈশাখী মেলা ও বলী খেলার আয়োজন করা হয়ে থাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!