মন্ত্রিসভার চমক হতে পারেন চট্টগ্রামের কায়কাউস, আছেন আরেক মুখ্যসচিবও

৪০ গাড়ি তৈরি, মনোনীতরা জানবেন বুধবার সন্ধ্যায়

বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ নিতে যাওয়া নতুন মন্ত্রিসভায় বড় চমক হয়ে আসতে পারেন প্রধানমন্ত্রীর সাবেক দুই মুখ্যসচিব। এর একজন চট্টগ্রামের সন্তান ড. আহমদ কায়কাউস এবং অন্যজন সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ।

নির্ভরযোগ্য একটি সূত্র চট্টগ্রাম প্রতিদিনকে আভাস দিয়েছে, নাটকীয় কিছু না ঘটলে আওয়ামী লীগ সরকারের নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় টেকনোক্র্যাট কোটায় স্থান পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আহমদ কায়কাউসের। ওয়াশিংটন থেকে ফিরে তিনি বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। এতে মন্ত্রিসভায় স্থান পাওয়ার গুঞ্জন আরও জোরালো হয়েছে। ওই সূত্র বলছেন, মন্ত্রিসভায় স্থান পেলে তাকে দেওয়া হতে পারে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব।

অন্যদিকে জামালপুর-৫ থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদও এবারের মন্ত্রিসভায় স্থান পেতে পারেন। এমনটি ঘটলে তারাই হবেন মন্ত্রিসভার বড় চমক।

নতুন সংসদ সদস্যদের মধ্য থেকে যারা মন্ত্রিসভায় স্থান পাবেন, তাদের আজ বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যা থেকেই ফোনে জানিয়ে দেওয়া হবে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নতুন মন্ত্রীরা শপথ নেওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।

করোনাকাল ছাড়াও নানামুখী সংকটের সময় ড. আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। টানা ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে ২০২২ সালের ৮ ডিসেম্বর অবসরে যান চট্টগ্রামের পটিয়ার সন্তান আহমদ কায়কাউস। এর ঠিক আগের দিন তাকে বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার।

জানা গেছে, নানা কারণে সমালোচিত অর্থ মন্ত্রণালয়ে এবার নিশ্চিতভাবেই পরিবর্তন ঘটতে যাচ্ছে। সেক্ষেত্রে টেকনোক্র্যাট কোটায় ড. আহমদ কায়কাউসকে মন্ত্রিসভায় স্থান দিয়ে মন্ত্রণালয়টির দায়িত্ব দেওয়া হতে পারে। এছাড়া শোনা যাচ্ছে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব এবং এসডিজি বিষয়ক সমন্বয়কারী আবুল কালাম আজাদের নামও। তিনি এবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জামালপুর-৫ আসন থেকে। মন্ত্রিসভার নতুন মুখ হিসেবে আলোচনায় আছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান ও সাবেক শিক্ষা সচিব মোহাম্মদ সাদিক। সুনামগঞ্জ-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে তিনি এবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী রয়েছেন মোট ৪৫ জন। এর মধ্যে ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নতুন মন্ত্রিসভার সদস্য ৪০ জন বা তারও বেশি হতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব গণমাধ্যমকে বলেছেন, মন্ত্রিপরিষদ বিভাগকে ৪০টি নতুন গাড়ি প্রস্তুত রাখতে বলা হয়েছে। সে অনুযায়ী ৪০টি পতাকা সরবরাহের জন্য কার্যাদেশও দেওয়া হয়েছে। এ হিসেবে ধারণা করা হচ্ছে, নতুন মন্ত্রিসভায় ৪০ জন বা তারও বেশি সদস্য অন্তর্ভুক্ত হতে পারেন।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বলছেন, সংসদ সদস্যদের মধ্য থেকে যারা মন্ত্রিসভায় স্থান পাবেন, তাদের আজ বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যা থেকেই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা জানিয়ে দেওয়া হবে। তারা ব্যক্তিগত গাড়িতে শপথ নিতে বঙ্গভবনে যাবেন এবং শপথ শেষে তারা পতাকাবাহী সরকারি গাড়িতে বাসায় ফিরবেন।

নতুন মন্ত্রিসভার সম্ভাব্য যারা স্থান পেতে পারেন বলে আলোচনা রয়েছে, তাদের মধ্যে রয়েছেন— আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মির্জা আজম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, রুমানা আলী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!