ভারত থেকে এলো করোনা টেস্টিং কিটসহ তৃতীয় ধাপের চিকিৎসা সরঞ্জাম

করোনা দূর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া প্রতিশ্রুত সহায়তার তৃতীয় চালান এসে পৌঁছালো। এই চালানে ৩০ হাজার করোনা টেস্ট কিটও রয়েছে বলে জানা গেছে।

বুধবার (৬ মে) বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ সহায়তার এসব উপকরণ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের কাছে হস্তান্তর করেন।

এর আগে ২৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ফোনালাপে নরেন্দ্র মোদী বাংলাদেশে করোনার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে এবং স্বাস্থ্য ও অর্থনীতিতে এই মহামারীর প্রভাব হ্রাস করার ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ভারতীয় হাই কমিশনার জানান, এই আরটি-পিসিআর শনাক্তকরণ কিটগুলি ভারতের ‘মাই ল্যাব ডিসকভারি সলিউশন প্রাইভেট লিমিটেড’ এর উত্পাদিত এবং করোনা শনাক্তকরণের জন্য ভারতে বহুল ব্যবহৃত। বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিতে এই শনাক্তকরণ কিট প্রাপ্ত প্রথম অংশীদার দেশ। যা এই দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি ভারতের গুরুত্বকে প্রতিফলিত করে।

বিমান থেকে নামানো হচ্ছে বাংলাদেশকে দেয়া ভারতের করোনা টেস্টিং কিটসহ তৃতীয় ধাপের চিকিৎসা সরঞ্জাম
বিমান থেকে নামানো হচ্ছে বাংলাদেশকে দেয়া ভারতের করোনা টেস্টিং কিটসহ তৃতীয় ধাপের চিকিৎসা সরঞ্জাম

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন মহামারী সংক্রমণের পর তিন দফায় ভারতের সহায়তার প্রশংসা করে বলেন, শনাক্তকরণ কিটগুলো বাংলাদেশে করোনাভাইরাস পরীক্ষার সংখ্যা বাড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যা এই মুহূর্তে খুব প্রয়োজন।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় ভারতের ১০ মিলিয়ন ডলার প্রাথমিক সহায়তা নিয়ে সার্ক কোভিড-১৯ জরুরি তহবিল গঠিত হয়। এই তহবিলের অধীনে ২৫ মার্চ ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড-কভার সমন্বিত জরুরি চিকিৎসা সহায়তার প্রথম চালান ভারত থেকে বাংলাদেশে আসে। ২৬ এপ্রিল এক লাখ হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট এবং ৫০ হাজার জীবাণুমুক্ত সার্জিকাল ল্যাটেক্স গ্লাভসের দ্বিতীয় চালান সরকারের কাছে হস্তান্তর করেন ভারতীয় হাই কমিশনার।

এফএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!