বঙ্গোপসাগরে জাহাজের ইঞ্জিন বিকল, ১৮ জেলে উদ্ধার

বঙ্গোপসাগরে ফিশিং ট্রলারের ১৮ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। ইঞ্জিন বিকল হওয়ায় সাগরে গত শুক্রবার (১৪ জুলাই) থেকে ভাসছিল ট্রলারটি। এই সময় নেটওয়ার্কের বাইরে থাকায় উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেনি জেলেরা। পরে নেটওয়ার্কে আসায় যোগাযোগের মাধ্যমে কোস্টগার্ড তাদের উদ্ধার করেছে।

মঙ্গলবার (১৮ জুলাই) বিকালে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এই তথ্য জানান। তিনি জানান, শুক্রবার এফভি সাইফুর নামের ফিশিং ট্রলার নোয়াখালী জেলার হাতিয়া এলাকা থেকে মাছ ধরার উদ্দেশ্যে বঙ্গোপসাগরে যায়। এক পর্যায়ে গত ১৫ জুলাই থেকে ইঞ্জিন বিকল হয়ে ট্রলারটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে।

মঙ্গলবার বিকল ট্রলারটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনে যোগাযোগ করে। পরে কোস্ট গার্ডের নিয়মিত টহল জাহাজ সবুজ বাংলার নেতৃত্বে রাত দেড়টায় সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, জেলেদের সঠিক অবস্থান নিশ্চিত করতে পারে না পারায় উদ্ধার তৎপরতা একটু ব্যাহত হয়। পরে উত্তাল সমুদ্রে টানা সাড়ে তিন ঘণ্টা অভিযান চালিয়ে ভাসতে থাকা ট্রলারটি থেকে ১৮ জন জেলেকে উদ্ধার করা হয়। জাহাজটি গভীর সমুদ্রে সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ১০ দশমিক ৬ নটিক্যাল মাইল উত্তর-উত্তর পশ্চিম থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

কোস্টগার্ড জাহাজ কর্তৃক বোটটিকে পতেঙ্গায় নিয়ে এসে জেলেদের প্রথামিক চিকিৎসা দিয়ে ফিশিং বোটের মালিকপক্ষকে হস্তান্তর করা হয়েছে।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!