পেঁয়াজে ওপারে কাঁদে কৃষক, এপারে জনগণ!

ওপারে কৃষক কাঁদে, আর এপারে কাঁদে জনগণ। সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে, পেঁয়াজের বাজারে ন্যায্যমূল্য না পেয়ে কেঁদেছেন ভারতের কৃষক। অন্যদিকে ঠিক একই সময়ে মাত্রাহীন দামে পেঁয়াজ কিনে নিত্যদিন ভুগছেন বাংলাদেশের ভোক্তারা।

আহমেদনগরের কৃষক বাজারে পেঁয়াজ বিক্রি করে পেয়েছেন কেজিপ্রতি মাত্র ৮ রুপি, বাংলাদেশি টাকায় যার মূল্য সাড়ে ৯ টাকা। এদিকে বাংলাদেশে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়। ভিডিওটি নিয়ে ভারতীয় রাজনৈতিক মহলেও বিপুল আলোচনা হয়েছে।

অন্যদিকে, এদেশেও চলছে পেঁয়াজ নিয়ে আলোচনা। কমছে না পেঁয়াজের মূল্য। প্রশাসনের নজরদারি, জরিমানা কিংবা অভিযানেও কমছে না বিভিন্ন অজুহাতে পেঁয়াজের দাম বেড়েই চলেছে।

এদিকে সংসদে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন দাবি করেন পেঁয়াজের বাজারে ‘নিয়ন্ত্রণ’ এসেছে। অথচ চট্টগ্রামের বাজারে ঘুরে দেখা যায়, রোববার (১১ নভেম্বর) পেঁয়াজের পাইকারি দর ৯০-১০০ ও খুচরা ১৩০-১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গত কয়েকদিনে খুচরা বাজারে এ পেঁয়াজের দাম বেড়ে দাঁড়ালো ২০০-২৫০ টাকা।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে মিশর, মিয়ানমার, চীন, ইরান ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। ৪০-৬০ টাকার মধ্যে আমদানি করা হচ্ছে। যা ভারতের খুচরা বাজারের মূল্য থেকে বহুগুণ বেশি।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!