নৌযান শ্রমিকদের ধর্মঘট নিরসনে ব্যবস্থা গ্রহনের জন্য নৌমন্ত্রীর প্রতি চেম্বার সভাপতির আহবান

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহারে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি’র প্রতি আহবান জানিয়েছেন।

mahbubul-alam-825x510

 

আজ মঙ্গলবার দুপুরে পাঠানো এক চিঠির মাধ্যমে এ আহবান জানিয়েছেন তিনি।

 

চিঠিতে লেখা আছে, সোমবার সন্ধ্যা থেকে নৌযান শ্রমিকরা সারাদেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে এবং সারাদেশে লাইটারেজ জাহাজ চলাচল ও পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

 

এতে করে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে দেশব্যাপী শিল্পের কাঁচামাল ও পণ্য পরিবহন ব্যাহত হওয়ার পাশাপাশি জাহাজজট এবং কন্টেইনারজট নতুন সংকট তৈরি করার আশংকা দেখা দিয়েছে। জাহাজের টার্ণ এরাউন্ড টাইম বৃদ্ধি এবং কন্টেইনারের ওভারস্টের কারণে ডেমারেজ চার্জ, পণ্য আমদানি-রপ্তানি ব্যয় বৃদ্ধিসহ সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং সাধারণ ভোক্তাদের অতিরিক্ত মাশুল গুণতে হবে বলে মনে করেন চেম্বার সভাপতি।

চিঠিতে আরো উল্লেখ করা হয়,  এর আগে গত ২১ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত প্রথমে শ্রমিক ও পরে মালিকদের ধর্মঘটের কারণে নৌপণ্য পরিবহন বন্ধ ছিল। তখন জাহাজ জট, কন্টেইনার জট এবং যানজটের কারণে আমদানি-রপ্তানি কার্যক্রমে সৃষ্ট অচলাবস্থা অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

 

বিগত কয়েক মাসে বন্দরের কন্টেইনার জট কিছুটা হ্রাস পেলেও নতুন করে শ্রমিক ধর্মঘট সার্বিক পরিস্থিতিকে আবারও বিশৃংখলার দিকে ধাবিত করবে। তাই আহুত নৌযান শ্রমিকদের ধর্মঘট নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণে নৌমন্ত্রীর প্রতি আহবান জানান মাহবুবুল আলম।

 

প্রেস বিজ্ঞপ্তি :

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!