ধুয়ে মুছে সাফ সোনার বাংলা ট্রেন

করোনা সংক্রমণ প্রতিরোধে আন্তঃনগর ট্রেন সোনার বাংলা এক্সপ্রেসে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেছে রেড ক্রিসেন্ট সোসাইটি ও রেলওয়ে পূর্বাঞ্চলীয় দফতর। বৃহস্পতিবার (১৯ মার্চ) বিকাল সাড়ে ৩টা থেকে এ কার্যক্রম পরিচালনা করে সংস্থাটির চট্টগ্রাম শাখার সদস্যরা।

এ সময় ট্রেনটির সকল বগি, হাতল, যাত্রীদের বসার স্থান, মালামাল রাখার স্ট্যান্ড, টয়লেট, টিকেট কাউন্টার, স্টেশনে যাত্রীদের বসার স্থানসহ বিভিন্ন স্থানে ছিটানো হয় জীবাণুনাশক।

সংশ্লিষ্টরা জানান, করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নির্দেশনা মেনে চলা অত্যন্ত ব্যয়বহুল। তাই প্রাথমিকভাবে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া নির্দেশনা অনুযায়ী ব্লিচিং পাউডার ও জীবাণুনাশক ছিটানো হচ্ছে।

রেড ক্রিসন্ট চট্টগ্রাম শাখার যুব প্রধান মো. ইসমাইল হক চৌধুরী ফয়সাল চট্টগ্রাম প্রতিদিনকে জানান, এখন থেকে রেলস্টেশন এলাকায় আমাদের এই কার্যক্রম অব্যহত থাকবে। সেই সাথে শুক্রবার (২০ মার্চ) থেকে জনবহুল এলাকা এবং গণপরিবহনেও এই জীবাণুনাশক ছিটানো হবে।

এ সময় রেলওয়ে চট্টগ্রামের ডিআরএম সাদেকুর রহমান বলেন, ‘ক্রিটিক্যাল মুহুর্তে শুধুমাত্র আমাদের একার পক্ষে ধরণের কাজ পরিচালনা করা কঠিন। কারণ এখানে জনবল সংকটের ব্যাপার রয়েছে।তাই সেচ্ছাসেবী সংগঠনগুলোকে এই কাজে এগিয়ে আসতে হবে। বৃহস্পতিবার থেকে পূর্বাঞ্চলীয় রেল কর্তৃপক্ষ ও রেড ক্রিসেন্টের যৌথ উদ্যোগে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছে।’ তিনি আরো বলেন, প্রথম দিন সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনে পরিচ্ছন্নতা কার্যক্রম চালু করা হয়। ক্রমান্বয়ে সকল ট্রেনকে এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।

এএ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!