দেশে ফিরলেন ভারতে পাচার চট্টগ্রামের রিয়া, সঙ্গে আরও ৭ তরুণী

ভালো চাকরির লোভ দেখিয়ে দুই বছর আগে ভারতে পাচার করা সাত তরুণী ফিরে এলেন বাংলাদেশে। এর মধ্যে রয়েছেন চট্টগ্রাম ও খাগড়াছড়ির দুই তরুণীও।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় এই তরুণীদের বাংলাদেশে বেনাপোল ইমিগ্রেশন পুলিশে সোপর্দ করে।

ফেরত আসা তরুণীরা হলেন চট্টগ্রামের রিয়া আক্তার, খাগড়াছড়ির জাকিয়া আক্তার, কুড়িগ্রামের আঞ্জুমা সুমি, ফরিদপুরের মৌসুমি আক্তার, শ্রীপুরের সোহাগী আক্তার মিম, যশোরের শিরিনা বিশ্বাস ও সুনামগঞ্জের সুমা আক্তার। তাদের বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে আইনি সহায়তা দিতে এসব তরুণীকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও তাদের হেফাজতে নিয়েছে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার এবিএম মুহিত হোসেন জানান, ভাল কাজের প্রলোভনে দালালচক্রের খপ্পরে পড়ে এসব তরুণী দুই বছর আগে ভারতে যায়। এ সময় পাচারকারীরা তাদের ভাল কাজ না দিয়ে ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করে এবং অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে।

তিনি জানান, পরবর্তীতে ভারতীয় একটি এনজিও তাদের ছাড়িয়ে এনে নিজ হেফাজতে রাখে। পরে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনি প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পেয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!