‘তরুণ প্রজন্মকে সুরক্ষায় তামাকপণ্যের কর বৃদ্ধি জরুরি’

ইপসার মতবিনিময়ে সাংসদ আশেক উল্লাহ রফিক

‘তরুণ প্রজন্মকে তামাকের নেশা থেকে দূরে রাখতে সিগারেট ও তামাকপণ্যকে শিশু ও যুবদের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে যেতে হবে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি, তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে এবং শিশু ও যুবদের তামাকের মরণছোবল থেকে রক্ষা করতে তামাকপণ্যের কর বৃদ্ধি করুন।’

শনিবার (৬ জুন) স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সাথে এক মতবিনিময়ে এসব কথা বলেন কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য জনাব আশেক উল্লাহ রফিক।

তিনি বলেন, বাংলাদেশে তামাকপণ্য অত্যন্ত সস্তা। আমাদের পার্শ্ববর্তী দেশ বা বিশ্বের অন্য অনেক দেশ তামাকের ওপর উচ্চহারে করারোপ করে যেভাবে এটিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে, সে তুলনায় আমাদের দেশে তামাকপণ্যের দাম কম। ফলে তামাক গ্রহণের প্রবণতাটাও এখানে বেশি। সহজলভ্যতার কারণে তরুণ ও যুবসমাজ তামাকের দিকে ঝুঁকে পড়ছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করতে এবং তরুণ সমাজকে তামাকমুক্ত রাখার জন্য সকল তামাকপণ্যের কর ও দাম বাড়িয়ে তরুণদের ক্রয় ক্ষমতার বাইরে নিয়ে যেতে হবে। একইসাথে তরুণদের তামাক থেকে দূরে রাখতে স্কুলপর্যায় থেকে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!