টানা দ্বিতীয় দিনে মৃত্যুর নামতায় ঢাকার ওপরে চট্টগ্রাম

২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় মৃত্যুতে আবারও ঢাকাকে পেছনে ফেলল চট্টগ্রাম। দেশে করোনা শনাক্ত হওয়ার পর কখনো একটানা দুদিন ঢাকার চেয়ে বেশি মৃত্যু হয়নি চট্টগ্রামে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪১ জনের মৃত্যুর মধ্যে চট্টগ্রামেরই ১৪ জন। আগেরদিনও চট্টগ্রামে সমসংখ্যক করোনা রোগীর মৃত্যু হয়েছিল চট্টগ্রামে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ হাজার ২৩৮ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ৩৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ১ লাখ ৭৫ হাজার ৪৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে চট্টগ্রামের ১৪ জন, ঢাকা বিভাগের ১২ জন, খুলনায় ছয়জন, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেটে দুজন করে এবং রংপুর বিভাগে তিনজন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৮ জন এবং বাড়িতে থেকে তিনজন।

করোনাভাইরাস বিষয়ে বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৪১ জনের মধ্যে ২৯ জন পুরুষ এবং ১২ জন নারী। এখন পর্যন্ত মারা যাওয়া ২ হাজার ২৩৮ জনের মধ্যে পুরুষ এক হাজার ৭৭০ জন, যা শতকরা ৭৯ দশমিক ০৯ শতাংশ এবং নারী ৪৬৮ জন, শতকরা হিসাবে ২০ দশমিক ৯১ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স দশ বছরের নিচে। এছাড়াও ১১ থেকে ২০ বছর বয়সসীমার একজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের নয়জন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার দুজন রয়েছেন।

তিনি নতুন যুক্ত একটিসহ মোট ৭৬টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ হাজার ৮৬২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। ১৫ হাজার ৬৩২টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো নয় লাখ চার হাজার ৭৮৪টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৩৬০ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭৫ হাজার ৪৯৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪১ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ২৩৮ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও তিন হাজার ৭০৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৫৪৪ জনে।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে, চট্টগ্রাম জেলায় ৯ জুলাই পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৩১ জন। যাদের মধ্যে নগরের সাত হাজার ৬৭৮ জন এবং চট্টগ্রামের বিভিন্ন উপজেলার তিন হাজার ৩৫৩ জন। একই সাথে টানা দ্বিতীয় দিনের মতো চট্টগ্রামে করোনায় ছয় জনের প্রাণহানি হয়। যাদের পাঁচজনই নগরের। এই নিয়ে মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ায় ২১০ জনে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!