টসে জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান, আট ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশ

বাংলাদেশ একাদশে রাখা হয়নি কোন পেসার

মহাগুরুত্বপূর্ণ টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে নয়টায় অনুষ্ঠিত হয় টস। এই টেস্টে বাংলাদেশের একাদশে রাখা হয়নি কোন পেস বোলার। আট ব্যাটসম্যান আর তিন স্পেশাল স্পিনার নিয়ে সাজানো হয়েছে বাংলাদেশের একাদশ। সাকিবসহ স্পিনারের সংখ্যা চার। সাথে আছেন মাহমুদুল্লাহ ও মোসাদ্দেকের পার্ট টাইম অফ স্পিন।

প্রায় নয় মাস পরে দেশের মাটিতে কোনো টেস্ট ম্যাচ খেলতে নামছে টাইগাররা। আর দীর্ঘ বিরতির পর এই টেস্ট দিয়েই মাঠে নামছে সাকিব আল হাসান। বিশ্বকাপের পর বিশ্রামে ছিলেন বেশ কিছু সময় ধরে। শ্রীলঙ্কা সফরেও তাই ছিলেন না। চট্টগ্রাম টেস্টে থাকছেন না ঘরের ছেলে তামিম ইকবাল। শ্রীলঙ্কা সফরের পর ছুটি নিয়েছেন তামিম।

টেস্টে আফগানরা বাংলাদেশের থেকে পিছিয়ে আছে অনেকাংশে। ২০১৭ সালে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে অভিষেক ঘটে আফগানিস্তানের। সেই হিসেবে বাংলাদেশের আছে অনেক বেশি অভিজ্ঞতা। আর ঘরের মাঠে নয় মাস পর টেস্ট খেলতে নামা টাইগাররা তাই মুখিয়ে আছে এই টেস্ট জয়ের জন্য।

নিজেদের খেলা শেষ ৫ টেস্টের মধ্যে দু’টিতে হেরেছে বাংলাদেশ। আর জিতেছে উইন্ডিজ আর জিম্বাবুয়ের বিপক্ষে। ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দু’টিতেই জিতেছিল টাইগাররা। আর জিম্বাবুয়ের বিপক্ষ একটি জয় এবং ছিল একটি ম্যাচে হার। তবে নিউজিল্যান্ডের মাটিতে খেলা সর্বশেষ দুই টেস্টেই হারের মুখ দেখেছে বাংলাদেশ।

অন্যদিকে আফগানিস্তান টেস্ট ক্রিকেটে খেলেছে মাত্র ২টি ম্যাচ। যার মধ্যে একটিতে হেরেছে আর একটিতে জিতেছে।

বাংলাদেশ একাদশ:
সৌম্য সরকার, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাইম হাসান।

আফগানিস্তান একাদশ:
ইহসানুল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমাতুল্লাহ শাহিদী, আসগার আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই, রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমেদজাই, কাইস আহমেদ এবং জহির খান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!