চট্টগ্রাম-৮ আসনে ভোটের আগেই ‘ভোট’ হবে ৯ জানুয়ারি

ভোটের আগেই দিতে পারবে ভোট! ইভিএম মেশিন, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারসহ সকলেই থাকবেন কেন্দ্রে। ভোটাররা আঙুলের ছাপ দেওয়ার সাথে সাথে ভোটারের ছবি, ভোটার নম্বর ইত্যাদি প্রদর্শিত হবে। এরপর গোপন কক্ষে ইভিএম মেশিনেও ভোট দিতে পারবেন ভোটাররা। এরকমই মূল ভোটের আগেই ভোট দিতে পারবেন চট্টগ্রাম ৮ আসনের ভোটাররা।

আগামী ১৩ জানুয়ারি চান্দগাঁও-বোয়ালখালী আসনে ভোট গ্রহণের আগেই ৯ জানুয়ারি ‘মক ভোটের’ প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। দিনব্যাপী এই আসনের মোট কেন্দ্র রয়েছে ১৮৯টি। এতে বুথ থাকবে ১ হাজার ২৫২টি। ভোট নেওয়ার কাজে ব্যবহার করা হবে এক হাজার ৯১৭টি ইভিএম। এর মধ্যে এক হাজার ৫০১টি নগরীর কেন্দ্রে। বাকি ৪১৬টি ইভিএম দিয়ে বোয়ালখালীর কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্রে একটি করে ইভিএম থাকবে। কোনও কারণে ইভিএম মেশিনে সমস্যা হলে বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছে। ইতিমধ্যে ইভিএম মেশিন চট্টগ্রামে এসে পৌঁছেছে বলে জানা গেছে।

অন্যদিকে, ইভিএম ব্যবহারে সচেতনতা বাড়ানোর জন্য তথ্য অধিদপ্তরের সহায়তায় চট্টগ্রাম ৮ আসনের বিভিন্ন স্থানে লিফলেট বিতরণসহ প্রচারণামূলক কর্মসূচি হাতে নিয়েছে আঞ্চলিক নির্বাচন কমিশন। ৩ জানুয়ারি থেকে নগরীর অংশে প্রতি ওয়ার্ডে অন্তত ৫টি স্পটে আর বোয়ালখালী অংশে প্রতি ইউনিয়নের দুই থেকে তিনটি স্পটে এসব প্রচারণা চালানো হবে। এরপরই মক ভোটের আয়োজন করা হবে।

রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নির্বাচনের সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনের দায়িত্বপ্রাপ্তদের নিয়ে একাধিক মিটিং হয়েছে, ট্রেনিং হয়েছে। এখন ভোটারদের জন্য কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ৩ জানুয়ারি থেকে চট্টগ্রাম ৮ আসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্পটে ইভিএম ব্যবহারের উপর প্রচারণামূলক কার্যক্রম শুরু করা হবে। অন্যদিকে ৯ জানুয়ারি এই আসনে মক ভোটের আয়োজন করা হবে প্রতিটি কেন্দ্রে। দিনব্যাপী এই আয়োজনে মক ভোট গ্রহণের পরই ১৩ জানুয়ারি চূড়ান্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।’

উপনির্বাচনের লড়াইয়ে আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির মনোনীত প্রার্থী আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশগুপ্ত।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম ৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরনদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম ৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

এডি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!