চট্টগ্রাম প্রতিদিনে রিপোর্ট, আনোয়ারায় এমবিএম ইটভাটার জরিমানা ৫ লাখ

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের পরীরবিল এলাকায় অভিযান চালিয়ে শাহ্ মোহছেন আউলিয়া ব্রিকস ম্যানুফ্যাকচারিং (এমবিএম) নামের একটি ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার (১১ ফেব্রুয়ারি) এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন।

জানা গেছে, ইটভাটাটিতে ৪ বছর ধরে অনুমোদন ছাড়াই আবাদি জমি, লোকালয়ে পাশে তৈরি করে আসছিল ইট। লোকালয়ের পাশে গড়ে উঠা এ ইটভাটার ধোঁয়ায় প্রতিনিয়ত আশপাশের বাড়ির গাছের ফসল নষ্ট করছে। মরিচা ধরে নষ্ট হচ্ছে টিনের চাল। তাছাড়া আবাদি জমির ফসলও ভালো হচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের।

সরেজমিন গিয়ে দেখা গেছে, এই ইটভাটার আশপাশে কমপক্ষে শতাধিক পরিবারের বসবাস। চারপাশে রয়েছে তিন ফসলি জমি। ভাটার পাশের জমিগুলোতে কৃষকরা রোপণ করছে ধান। এছাড়া রয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন স্কুল, কলেজ ও শহরমুখী হাজারও মানুষের চলাচল। ধুলাবালিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষদের। বটতলী এলাকার প্রভাবশালী সামশুল আলম ও সাতকানিয়া উপজেলার আবু তাহের এ ভাটাটি চালাচ্ছেন।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, ‘ছাড়পত্র না থাকায় ইটভাটাটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের বিভিন্নস্থানে মোট ১৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর চট্টগ্রাম প্রতিদিনে ‘আনোয়ারার বেআইনি ইটভাটা বন্ধে প্রশাসন অন্ধ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!