চট্টগ্রাম ও ঢাকায় হচ্ছে বিজনেস ইনকিউবেশন সেন্টার

নতুন উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম ও ঢাকায় দুটি বিজনেস ইনকিউবেশন সেন্টার তৈরি করবে এসএমই ফাউন্ডেশন। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে এ দুটি সেন্টার স্থাপন করা হবে। সেই সঙ্গে বিজনেস ইনকিউবেশন সেন্টার পরিচালনায় একটি জাতীয় কৌশলপত্র তৈরির কাজ রয়েছে চূড়ান্ত পর্যায়ে।

শনিবার (১৬ জানুয়ারি) এক ভার্চুয়াল কর্মশালায় এসব তথ্য জানানো হয়। এতে আশা প্রকাশ করা হয়, ইনকিউবেশন সেন্টারে উদ্যোক্তারা প্রাথমিক বাধাগুলো উত্তীর্ণ হয়ে স্বাবলম্বী হয়ে উঠবেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জুম প্ল্যাটফর্মের মাধ্যমে প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমানের কর্মশালায় সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন।

চট্টগ্রাম ও ঢাকায় হচ্ছে বিজনেস ইনকিউবেশন সেন্টার 1

কর্মশালায় ন্যাশনাল ইনকিউবেশন স্ট্র্যাটেজির ওপর আলোচনা করেন এশীয় উন্নয়ন ব্যাংকের আন্তর্জাতিক ইনকিউবেশন বিশেষজ্ঞ হুলিয়া টেটিক। তিনি বলেন, এডিবির আর্থিক সহয়তায় ইতোমধ্যে ঢাকা এবং চট্টগ্রামে দুটি পাইলট ইনকিউবেশন সেন্টার স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ইনকিউবেশন সেন্টারগুলো হবে উদ্যোক্তা উন্নয়নের সূতিকাগার।

ইন্টারন্যাশনাল ক্লাস্টার ডেভেলপমেন্ট এক্সপার্ট টবি ফিলপট নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যগুলোর জন্য বিশেষ ইনকিউবেশন সেন্টার স্থাপনের প্রস্তাব করেন। এশীয় উন্নয়ন ব্যাংকের ডং ডং ঝ্যাং ইনকিউবেশন সেন্টার তৈরির পাশাপাশি উদ্যোক্তাদের উদ্ভাবন শক্তিকে কাজে লাগানোর পরামর্শ দেন।

কর্মশালায় সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ইনকিউবেশন কেন্দ্র স্থাপনের পরামর্শ দেওয়া হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!