চট্টগ্রামে মধ্যরাতে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

চট্টগ্রাম সমুদ্রবন্দরের আরও কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। সোমবার (২৪ অক্টোবর) দুপুর ২টায় এটির দূরত্ব ছিল ৪৪০ কিলোমিটার, যা রাত পৌনে ৮টায় এসে দাঁড়িয়েছে ৩৫০কিলোমিটার। সেই হিসেবে চট্টগ্রামে ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত আনবে আজ মধ্যরাতে।

ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার থেকে ৮৮ কিলোমিটার থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চট্টগ্রামে সন্ধ্যা থেকেই ভারী বাতাস প্রবাহিত হচ্ছে। হালকা বৃষ্টিও হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব মোকাবেলায় কিছু নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। উপকূলীয় ওয়ার্ডগুলোতে ৭৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব কেন্দ্রগুলোতে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। উপকূলীয় ওয়ার্ড ও ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা সংলগ্ন ওয়ার্ডগুলোর জনগণকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে চলে আসার জন্য মাইকিং করা হচ্ছে। মেডিকেল টিমও গঠন করা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকতা শেখ হারুনুর রশিদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, দুপুর ২টায় ঘূর্ণিঝড় সিত্রাং মংলা বন্দর থেকে ৩৬৫ কিলোমিটার দূরে ছিল। সোমবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রামে বৃষ্টির পরিমাণ ছিল ৪১ মিলিলিটার। ঘূর্ণিঝড়ের আগে ও পরে ভারী বৃষ্টিপাত হবে। এখন পর্যন্ত চট্টগ্রামে সতর্ক সংকেত ৬ থাকলেও রাত ৮টার পর নতুন সতর্ক সংকেত দেওয়া হবে।’

জাহাজ, নৌযানকে তীরে চলে আসতে বলা হয়েছে বলে জানান তিনি।

শেখ হারুনুর রশিদ আরও বলেন, ‘তিনটি কারণে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব বেশি হতে পারে—ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ, অমাবস্যা তিথি ও বায়ুচাপ পার্থক্য।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!