চট্টগ্রামে করোনা রোগীরা আইসিইউ সেবা পাবে তিন দিন পর

নতুন আসছেন ২৫ জন ডাক্তার

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট আইসিইউ ইউনিটের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইসিইউ বেডে চিকিৎসাসেবা চালানোর জন্য প্রয়োজনীয় ডাক্তারসহ মোট ২৫ জন ডাক্তারকে নতুন করে সাময়িক সংযুক্ত করা হয়েছে এই হাসপাতালে। সবশেষে করোনা আক্রান্তদের আইসিইউ সেবা শুরু করার জন্য এখন শুধুই ঢাকার প্রকৌশল বিশেষজ্ঞদের অপেক্ষা। সব ঠিকঠাক থাকলে আগামী তিন দিন পরেই রোগীদের আইসিইউ সেবা পেতে আর কোন সংকট থাকছে না বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, এর মধ্যে আইসিইউ বেডের সিভিল ওয়ার্ক ও ইলেকট্রনিক লাইনের কাজ শেষ হয়েছে শনিবার (১৮ এপ্রিল)। অক্সিজেন সরবরাহ ব্যবস্থাও কাজও সম্পন্ন হয়েছে। এখন শুধু ভেন্টিলেটর মেশিন বসানো বাকি। ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ টিম এসে এই ভেন্টিলেটরগুলো বসানো শেষে পরীক্ষা-নিরীক্ষা করে আইসিইউ বেডের চূড়ান্ত প্রস্তুতি নিশ্চিত করলে, এর পর সেখানে রোগীদের সেবা দেওয়ার ক্ষেত্রে আর কোন বাধা থাকবে না।

সোমবার (২০ এপ্রিল) ঢাকার ওই বিশেষজ্ঞ টিমটি আসছে চট্টগ্রাম। এর আগে রোববার (১৯ এপ্রিল) ওয়ার্ডটিকে ধুয়ে মুছে জীবাণুমুক্ত করার কাজও সেরে নেবে জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে আইসিইউ বেড চালানোর মত দক্ষ লোকবল না থাকায় এর মধ্যে জেনারেল হাসপাতালে ২৫ জন ডাক্তারকে সাময়িক সংযুক্ত করেছেন চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। ২৫ জনের এই দলটিতে এনেসথেসিয়া স্পেশালিস্টও রয়েছেন। আইসিইউ ইউনিট চালানোর পাশাপাশি করোনা ওয়ার্ডে প্রয়োজনীয় অন্যান্য চিকিৎসা সেবা দিতেও এই টিমটি কাজ করবে বলে জানিয়েছেন তিনি। করোনার পরিস্থিতি মোকাবেলায় যখন যাকে যেখানে দরকার সেখানে সংযুক্ত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া বিশেষ ক্ষমতাবলে এই ডাক্তারদের জেনারেল হাসপাতালে সাময়িক সংযুক্ত করেছেন তিনি। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে দায়িত্বরতদের মধ্য থেকে এই ২৫ জনকে বাছাই করে নেওয়া হয়েছে। এর বাইরে ৬ জন স্টাফ ও ৬ জন টেকনোলোজিস্টও নতুন করে সংযুক্ত করা হয়েছে এই হাসপাতালটিতে। বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

অন্যদিকে আইসিইউ ওয়ার্ডে সেবা দেওয়ার জন্য জেনারেল হাসপাতালের ৩০ জন আইসিইউ সিস্টারকে প্রস্তুত রাখা হয়েছে বলেও জানা গেছে। এদের মধ্যে প্রথম পর্যায়ে ১০ জনের একটি টিমকে চট্টগ্রাম মেডিকেল কলেজের আইসিইউ ইউনিটে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে বাকি ২০ জনকেও প্রশিক্ষণ দেওয়া হবে।

এই বিষয়ে জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমাদের স্ট্রাকচারাল সব কাজ শেষ। পরশু ঢাকা থেকে একটা টিম আসবে। উনারা ভেন্টিলেটরগুলো সেট করবেন। আর পুরো সেটআপটা পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন। সব ঠিকঠাক থাকলে মঙ্গল-বুধবার থেকে আইসিইউ বেডে রোগী নেওয়া সম্ভব হবে আমাদের জন্য।’

উল্লেখ্য, ৭ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জেনারেল হাসপাতালের জন্য নতুন ১০টি আইসিইউ শয্যা পাঠায়। আসার পর সংশ্লিষ্ট ঠিকাদারের মাধ্যমে এগুলো বসানোর কাজ শুরু হয়।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!