চট্টগ্রামের ১৬ আসনে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম, নিরাপত্তায় প্রস্তুত সাড়ে ৮ হাজার পুলিশ

চট্টগ্রামের প্রতিটি কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম। অপ্রীতিকর ঘটনা রুখতে চট্টগ্রামজুড়ে থাকবে সাড়ে আট হাজার পুলিশ। এর মধ্যে নগরীতে থাকবে চার হাজার এবং উপজেলাগুলোতে সাড়ে চার হাজার।

রোববার (৭ জানুয়ারি) সকাল থেকে চট্টগ্রামের ১৬ আসনের ২ হাজার ২৩টি ভোটকেন্দ্রে শুরু হবে ভোটগ্রহণ। সব কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

নিরাপত্তার বিষয়ে পুলিশ ও আনসার বাহিনীর সদস্যদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে বলে জানান চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা এনামুল হক। তিনি বলেন, রোববার সকাল ৭ টার মধ্যে সবকেন্দ্রে পৌঁছে যাবে ব্যালটপেপার। কোথাও কোনো অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ভোটারদের নিরাপত্তায় চট্টগ্রাম নগরে দায়িত্ব পালন করবেন ৪ হাজার পুলিশ সদস্য। আর জেলায়ও সাড়ে ৪ হাজার পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায় জানান, ৬৬০টি কেন্দ্রে আমাদের পুলিশ সদস্য আছে। এক বা একাধিক পোলিং সেন্টার মিলে মোবাইল বাহিনী করা হয়েছে। কন্ট্রোল রুমে স্ট্রাইকিং টিম আছে।

সোয়াত ও বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটকে স্ট্রাইকিং হিসেবে রাখা হয়েছে বলেও জানান সিএমপি কমিশনার।

এদিকে জেলার নিরাপত্তার বিষয়ে অতিরিক্ত জেলা পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন বলেন, প্রত্যেক থানায় পুলিশের নির্দেশনা দেওয়া আছে। কোনো অপ্রীতিকর বা সহিংসতা যাতে না ঘটে, সে ব্যাপারে সজাগ থাকবে পুলিশ।’

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে প্রশাসনের বাড়তি নজরদারি রয়েছে। ইতোমধ্যে ১৬ আসনের সব সরঞ্জামও প্রতিটি কেন্দ্রে পৌঁছে গেছে। ভোটারদের সন্তষ্টি ফিরিয়ে আনার জন্য আমরা ভোটকেন্দ্রে সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

চট্টগ্রামের ১৬টি আসনে এবার মোট ভোটার ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন, নারী ৩০ লাখ ২৪ হাজার ৭৫১ জন এবং তৃতীয়লিঙ্গের ভোটার ৫৬ জন। রোববার সারাদিন ৭৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩২ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!