গোপনে ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে আবুল খায়ের

২৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের অনুমতি নিয়ে গোপনে ৯৬ মেগাওয়াট উৎপাদন করছিল আবুল খায়ের স্টিল এন্ড পাওয়ার কোম্পানি লিমিটেড। পরিবেশ অধিদপ্তরের হাতে ধরা খেয়ে গুণতে হচ্ছে পাঁচ লাখ টাকা জরিমানা। কারখানাটি চট্টগ্রামের সীতাকুণ্ডের মাদামবিবিরহাটে অবস্থিত।

বুধবার (১৮ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জরিমানার বিষয়টি জানানো হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুক্তাদির হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আবুল খায়ের স্টিল এন্ড পাওয়ার কোম্পানি লিমিটেড পরিবেশ অধিদপ্তর থেকে ২৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের অনুমতি গ্রহণ করেছে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের টিম সরেজমিনে গিয়ে দেখেন তারা ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।’

মুক্তাদির হাসান আরো জানান, ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে যাওয়ার জন্য আবুল খায়ের স্টিল এন্ড পাওয়ার কোম্পানি লিমিটেড পরিবেশ ছাড়পত্রের জন্য আবেদন করেছে। কিন্তু অনুমতি না পাওয়া আগেই তারা উৎপাদন শুরু করেছে। তাই তাদের পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই দিন বান্দরবানের ইউনিক ব্রিক্স ফিল্ডকে দুই লাখ টাকা, বোয়ালখালীর বুড়া মসজিদ অটো রাইসমিলকে ১০ হাজার, সীতাকুণ্ডের অক্সিকো লি. ও সীমা অক্সিজেন লিমিটেডকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!