ক্রয় রশিদ ছাড়া আলু বিক্রি, ৪ আড়তদারকে জরিমানা রেয়াজউদ্দিন বাজারে

আলুর দাম নিয়ন্ত্রণে চট্টগ্রামের রেয়াজউদ্দিন বাজারের আড়তে অভিযান চালিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ক্রয় রশিদ দেখাতে না পারায় চার আড়ত মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকালে নগরীর রিয়াজউদ্দিন বাজারে আলুর আড়তে অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, মূল্য তালিকা ও ক্রয় রশিদ দেখাতে না পারায় চার দোকানিকে জরিমানা করা হয়। এর মধ্যে কুসুমপুরা ট্রেডার্স, মামুন ট্রেডার্স, শাহ আমানত ট্রেডার্স এবং ইউসুফ ট্রেডার্সকে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুক। এছাড়া অন্য আড়তদরকে সতর্ক করা হয়।

অভিযানে সময় আলু ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি করা হয়, জমি থেকে ভোক্তা পর্যায়ে আলু বাজারজাত করতে বেশ কয়েকবার হাত বদল করতে হয়। মূলত এ কারণেই আলুর দাম কয়েক দফায় বেড়ে যায়। আর পাইকারি ব্যবসায়ীদের কাছে থেকে কিনে নিয়ে গিয়ে বাজারের খুচরা ব্যবসায়ীরাই অধিক মুনাফার আদায়ের জন্য বাড়তি দামে আলু বিক্রি করে। তাই আলুর দাম বেশি রাখার জন্য তারা বাজারের খুচরা ব্যবসায়ীদেরকেই দায়ী করেন।

এই সময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ হতে এ ধরনের অভিযান চলমান থাকবে। আলু সিন্ডিকেট করে রেখেছে—এমন কারও সম্পৃক্ততা পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পেপারলেস বিজনেস করা যাবে না। আমরা সবসময় বলছি, সকল ব্যবসায়ীরা ক্রয় ও বিক্রয় রশিদের মাধমে ব্যবসা পরিচালনা করার জন্য। কিন্তু দেখা যায়, এটা না করে সিন্ডিকেট হিসেবে এক শ্রেণির ব্যবসায়ী ব্যবসা পরিচালনা করেন। এটা কখনোই কাম্য নয়। তাই তাদের জরিমানা করা হয়।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!