করোনা আক্রান্ত চমেকের অধ্যাপক ডা. সুলতান উল আলমের মৃত্যু

করোনার সাথে একটানা ২২ দিন লড়েও মৃত্যুর কাছে হার মানলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুলতান উল আলম। সোমবার (১৫ মার্চ) রাত তিনটায় চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

৭৫ বয়সী অধ্যাপক ডা. সুলতান উল আলমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন পার্কভিউ হাসপাতালের ব্যবস্থাপক তালুকদার জিয়াউর রহমান। তিনি জানান, ‘গত ২১ ফেব্রুয়ারি ডা. সুলতানের শরীরে করোনা শনাক্তের পর তিনি ২৩ ফেব্রুয়ারি আমাদের এখানে (পার্কভিউ হাসপাতাল) ভর্তি হন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৩ মার্চ তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। সেখানে তিনি ১৫ মার্চ রাত ৩টায় মারা যান।’

অধ্যাপক ডা. সুলতান উল আলম ১৯৪৪ সালের ২৭ নভেম্বর জন্মগ্রহন করেন। তিনি সিলেট সরকারি পাইলট হাই স্কুল থেকে ১৯৬১ সালে ম্যাট্রিকুলেশন ও পাবনা এডওয়ার্ড কলেজ থেকে ১৯৬৩ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ১৯৭০ সালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। ১৯৮২ সালে বেলজিয়াম এর লুডেন বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ১৯৯৪ সালে স্কটল্যান্ডের ডাঙ্গি বিশ্ববিদ্যালয় থেকে ডিএমই, ১৯৭৮ সালে নিপসম, ঢাকা থেকে ডিসিএম কোর্স সস্পন্ন করেন। প্রফেসর সুলতান উল আলম কর্মজীবন শুরু করেন মীরসরাই রুবাল হেলথ সেন্টার থেকে।

মুক্তিযুদ্ধে তার গুরুত্বপুর্ণ অবদান রয়েছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রাক্কালে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের শব্দ সৈনিক হিসাবে দায়িত্ব পালন করেন। সে সময় তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ৫ম বর্ষের ছাত্র ছিলেন। তৎকালীন রেডিও পাকিস্তান, চট্টগ্রাম কেন্দ্রর অনুষ্ঠান ঘোষক ও সংবাদ পাঠক ছিলেন। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগেরও বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন। অবসর গ্রহনের পর অধ্যাপক ডা. সুলতান উল আলম চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচালনাধীন ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজির অধ্যক্ষ পদে কর্মরত ছিলেন।

সোমবার (১৫ মার্চ) সকাল ১০ টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনে জানাজার পর একই দিন বিকেল ৫টায় মিরসরাই গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে।

সিএম/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!