অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও বাণিজ্যিক ভাবে গড়ে উঠেনি পর্যটকদের মুখরিত সীতাকুন্ড ভাটিয়ারী লেক

শেখ সালাউদ্দীন,সীতাকুন্ড প্রতিনিধি ::
চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত ভাটিয়ারী লেক এখন পর্যটকদের পদভারে মুখরিত। বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও এখনো এটি গড়ে উঠেনি বাণিজ্যিক ভাবে। ফলে সরকার একদিকে যেমন রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে অপরূপ লীলাভূমি এ লেক’টি  পর্যটন স্পট হিসেবে দেশ-বিদেশে পরিচিতি হওয়া থেকেও বঞ্চিত হচ্ছে।

 

l-1

 

 

তবে প্রতিবছর এই অঞ্চলের অন্যান্য পর্যটন স্থানগুলোতে পর্যটকদের আগমন তুলনা মূলক বেশি হলেও এবছর পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে সব চেয়ে বেশি পর্যকটদের আগমন ঘটে এ ভাটিয়ারী লেক’এ। এই আকর্ষনীয় লেক’টিতে লোক মুখে শুনে ইতো মধ্যে দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে আগত ভ্রমন প্রেমিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে পাহাড় ঘেরা এ লেক।

 

এছাড়া পর্যটন স্পট ভ্রমনের পাশাপাশি ইকো-পার্ক বোটনিক্যাল গার্ডেন ভ্রমন ও আনন্দের নতুন মাত্রা যোগ করে। লেক এর পশ্চিমে হাতিয়া সন্দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য সাগরের উত্তাল ঢেউয়ের খেলা ভেসে আসা ঝিনুক, সারি সারি ঝাউবন, উরন্ত পাখিদের কলতান সমুদ্রের হিমেল হাওয়া সবমিলে মনকে একবার হলেও দোলা দিয়ে যাবে।

 

l-5

গত ইদুল ফিতরের সময়ে ভাটিয়ারী লেক’এ পর্যটকদের ভীর দেখা না গেলেও সবচেয়ে বেশি পর্যটকদের আগম ঘটেছে এবারের পবিত্র ইদুল আজহার সময়টাতে। এমন পর্যটকদের ভীর আর কখনো হয়নি বলে জানান চট্টগ্রাম থেকে পরিবার নিয়ে এখানে বেড়াতে আসা নাসরিন আক্তার ও সমশের আলী । তারা জানালেন সুযোগ পেলেই এ ভাটিয়ারী লেক’এ পরিবার পরিজন নিয়ে প্রাকৃতিক পরিবেশে পূর্বে সুউচ্ছ পাহাড় থেকে অতিকাছ থেকে নিবিড় ভাবে সূর্যাস্তের জীবন্ত চিত্র উপভোগ করা যায়।

 

 

এছাড়াও এখানকার প্রাকৃতিক লেক ও সমুদ্রের মনরোম দৃশ্য পাহাড়ের উচুঁ থেকে সুন্দর ভাবে উপভোগ করার জন্য সুযোগ পেলে ছুটে আসেন ভ্রমন প্রিয়সিরা। এখানে তারা আরো কয়েক বার পরিবার নিয়ে এসেছেন। সুযোগ পেলেই এখানে বেড়াতে আসেন। তারা আরো বলেন, বিপুল পরিমান সম্ভাবনা থাকা সত্ত্বেও এটি উন্নয়নে তেমন পরিকল্পিত ভাবে গড়ে উঠেনি এখনো।

l-3

ভাটিয়ররী এ লেক থেকে দুর থেকে কিছু সমুদ্রের ছোঁয়া নিতে সাপ্তাহিক ছুটির দিনে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শতশত শিক্ষার্থীরা এবং ভ্রমন বিলাসী প্রাকৃতি প্রেমিদের মৌসুম ছাড়াই এখানে আগমন লক্ষ্য করা যায়। বিভিন্ন সম্প্রদায়ের সাধারণ মানুষগুলো সুউচ্ছ পাহাড় ভাটিয়ারী লেক এবং পশ্চিমে অবস্থিত সাগরের হাতছানিতে মুগ্ধ হয়ে প্রায় প্রতিদিনই ভ্রমন প্রেমি পর্যটকদের কমবেশি সব সময় আগমন ঘটে।

 

অপরদিকে ফেনী থেকে আসা মোঃ ইসমাইল হোসেন ও মোশারফ হোসেন বলেন, সীতাকুন্ডের ভাটিয়ারী লেক আসলেই খুব সুন্দর। পাহাড় ঘেরা এমন একটি মনমুগ্ধকর প্রাকৃতিক পর্যটন লেক রয়েছে তা অনেকের হয়তো জানা নেই।

 

সরেজমিনে ঘুরে দেখা গেছে প্রচারের অভাবে অবহেলিত সুন্দর ভাটিয়ারী লেক’টি তেমন করে পিকনিক ও পর্যটন স্পট হিসেবেও পরিচিতি লাভ করতে পারেনি। তবে পর্যটকরা এ প্রাকৃতিক সুন্দর্য দর্শন করার জন্য লোকমুখে শুনে প্রতিদিনই এখানে দলে দলে ছুটে আসেন। তাই সরকার এটি উন্নয়নে সঠিক সিন্ধান্ত গ্রহন করলে একদিকে যেমন অচিরে অপরূপ লীলাভূমি পর্যটন লেক’টি দেশ-বিদেশে পরিচিতি লাভ করবে। পাশা-পাশি প্রতিবছর এ খাত থেকে সরকার লক্ষ লক্ষ টাকা রাজস্ব আয় করতে পারবেন বলে মনে করছেন সচেতন মহল।

সীতাকুন্ড প্রতিনিধি ::

এ এস / জি এম এম / আর এস পি / এস এস ::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!