দর্শনার্থীদের পদভারে মূখর চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

মুকুল কান্তি দাশ, চকরিয়া থেকে :
দর্শনার্থীদের পদভারে মুখরিত হয়ে উঠেছে কক্সবাজারের চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। কাজের ভারে নুইয়ে পড়া মানুষ একঘেয়েমি কাটাতে ছুটে যায় দেশের উপভোগ্য স্থান গুলোতে । তন্মধ্যে দেশে প্রথম প্রতিষ্ঠা পাওয়া কক্সবাজারের চকরিয়াস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক ঈদের দিন থেকে পর্যটকে ঠাসা।
স্থানীয়দের পাশাপাশি দেশের শহুরে এলাকা ছাড়াও বিদেশী অনেক পর্যটকও বৈচিত্রময় ও প্রায় বিলুপ্ত পশু-পাখি দেখতে ও কিচির-মিচির কলতান শুনতে ভীড় করছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। প্রতিদিন কম করে হলেও ৮ থেকে ১০ হাজার দর্শনার্থীর পা পড়ছে সাফারি পার্কে।pic-01-chakaria-15-09-16

 

সরজমিন ঘুরে দেখা গেছে, সাফারি পার্কে পর্যটক ও স্থানীয় দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ভ্রমণের জন্য পর্যটক ও দর্শনার্থীরা পার্কে ভীড় করছে। পার্কে থাকা বাঘ, সিংহ, উল্টো লেজী বানর, লাম চিতা, হনুমান, উল্লুক, কালো শিয়াল, জলহস্তী, ওয়াইল্ডবিষ্ট, চিত্রা হরিণ, মায়া হরিণ, প্যারা হরিণ, মিঠা পানির কুমির, মঁয়ূর, বনমোরগ, বন্য শুকর, তারকা কচ্ছপ, বানর ও বিভিন্ন প্রজাতির পাখিসহ অসংখ্য বন্যপ্রাণী ঘুরে ফিরে দেখছিল পর্যটকরা।
কর্তৃপক্ষ পার্কটিকে দর্শনার্র্থীদের কাছে আগের তুলনায় আরো আকর্ষনীয় করে তুলেছে। দর্শনার্থীদের মধ্যে বেশিরভাগ যুবক-যুবতী, কিশোর-কিশোরীরা বন্যপ্রাণী দেখার পাশাপাশি সকাল থেকে বিকাল পর্যন্ত মনের সুখে উপভোগ করছেন নান্দনিক বৃক্ষ রাজির ফাঁকে ফাঁকে উন্মুক্ত বিচরণ করা হরিণ,খরগুস, বানর । কেউ কেউ পার্কের বাইরে নব নির্মিত লেক ও ফুল বাগানে বসে আড্ডা  দিচ্ছে আবার কেউ হাতিতে চড়ে মনে জিইয়ে রাখা শখ মিটিয়ে নেয়।

pic-02-chakaria-15-09-16

 
সাফারি পার্ক সূত্র জানায়, মঙ্গলবার ঈদের দিন সকাল থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত পার্কে দর্শনার্থীদের ব্যাপক সমাগম লক্ষ্য করা গেছে। পার্কের প্রধান গেইটের বাইরে নির্মিত দেশের দ্বিতীয় বৃহত্তম জাতির জনক বঙ্গবন্ধুর বিশাল ম্যুরাল ছাড়াও পার্কের বাইরে নব নির্মিত লেক ও বাগান  ছিল দর্শনার্থীদের কাছে বেশ আকর্ষনীয়।

 
পার্কের ফরেস্টার মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, ঈদের দিন দর্শনার্থী কম হলে পরদিন থেকে পর্যটক ও দর্শনার্থীদের ভীড় বাড়ছে। প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ হাজার দর্শনার্থীর আগমন ঘটছে পার্কে। আগামী শনিবার পর্যন্ত দর্শনার্থীদের এ সমাগম থাকবে।
চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মো.কামরুল আজম বলেন, আইনশৃঙ্গলা নিয়ন্ত্রণে বঙ্গবন্ধু সাফারি পার্কসহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে। বিশেষ করে পার্কে বিদেশী পর্যটক আসলেই তাদের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

 

চকরিয়া প্রতিনিধি :

এ এস / জি এম এম/ আর এস পি / এম কে দাশ :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!