আক্রান্ত
২৩৮৭০
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৩

শিক্ষককে হত্যার হুমকি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিবাদ

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তীকে হত্যার হুমকির ঘটনাকে মুক্তবুদ্ধি চর্চার প্রয়াসকে স্তব্ধ করে দেওয়ার অপচেষ্টা আখ্যা দিয়ে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একইসঙ্গে এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (২১ অক্টোবর) বিকেলে সমিতির সভাপতি প্রফেসর মো. এমদাদুল হক ও সাধারণ সম্পাদক মনজুরুল আলম স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে জানানো যাচ্ছে যে সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তীকে হত্যার হুমকি দিয়েছে একটি ধর্মান্ধ ও উগ্রপন্থী গোষ্ঠী। মুক্তবুদ্ধি চর্চার প্রয়াসকে স্তব্ধ করে দেয়ার এই অপচেষ্টা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনার পরিপন্থী। স্বাধীন বাংলাদেশে একজন শিক্ষককে এরকম হুমকি ও হত্যা চেষ্টা একদিকে যেমন আশঙ্কাজনক, অন্যদিকে অপমানজনক। একজন শিক্ষক একটি জাতির আলোকবর্তিকা ও পথপ্রদর্শক। শিক্ষকের স্থান সমাজে অত্যন্ত সম্মানজনক একটি অবস্থানে থাকবে- এটিই কাম্য। কিন্তু যখন একজন শিক্ষকের বাক স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার কেড়ে নেয়ার অপচেষ্টা করা হয় তা অবশ্যই সমর্থনযোগ্য নয় এবং সমাজের নৈতিক অধঃপতন এর বহিঃপ্রকাশ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এরকম অপচেষ্টার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং অপরাধীকে দ্রুত গ্রেপ্তার ও আইনের আওতায় আনার জোরালো দাবী জানাচ্ছে।

বিবৃতিতে তারা আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে বাংলাদেশ দাঁড়িয়ে আছে মহান সংবিধানের অন্যতম স্তম্ভ সাম্যবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র এর ভিত্তিতে। এরা হলো রাষ্ট্রের মতাদর্শিক স্তম্ভ এবং সেই সঙ্গে গৌরবোজ্জ্বল অর্জনের স্মারক। একজন শিক্ষকের উপরে এরকম হুমকি আমাদের সংবিধানের চেতনার প্রতি অসম্মান। এরকম কর্মকান্ডের বিরুদ্ধে জোরালো ও দৃষ্টান্তমুলক পদক্ষেপ প্রয়োজন। এদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে হলে সাংবিধানিক অধিকার রক্ষা ও প্রতিষ্ঠা করার দায়িত্ব আজ দেশবাসীর; নীতিগুলোর স্বার্থে নয়, নিজেদের স্বার্থে; বাঁচার প্রয়োজনে। এটা একাত্তরে সত্য ছিল, আজ সেটা সত্য আরও স্পষ্টরূপে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দ্রুত আইনি পদক্ষেপের জোরালো দাবি জানাচ্ছে।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৬ অক্টোবর) রাত নয়টা ৪৩ মিনিটে সাঈদ শাহজাদ নামের এক আইডি থেকে চবি শিক্ষক কুশল বরণকে মেসেঞ্জারে অডিও ও ক্ষুদে বার্তা পাঠিয়ে হত্যার হুমকি দেওয়া হয়। তিনি সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক ও সনাতন বিদ্যার্থী সংসদ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি। এ ঘটনায় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস ও হাটহাজারী থানায় অভিযোগ করেন।

এ বিষয়ে কুশল বরণ চক্রবর্তী বলেন, আমার ফেসবুক আইডিতে শুক্রবার ‘৭১ টিভির পাশে আছি’ লোগো সম্বলিত প্রোফাইল পিকচার আপলোড দেই। পরে রাত নয়টা ৪৩ মিনিটে সাঈদ শাহজাদ নামের এক আইডি থেকে আমার মেসেঞ্জার ইনবক্সে ক্ষুদে বার্তা ও পরে এক মিনিট ৫৫ সেকেন্ডের একটি অডিও বার্তা পাঠায়। এতে আমাকে ব্রাশফায়ার করে হত্যার হুমকি দেওয়া হয় ও অকথ্য ভাষায় গালিগালাজ করা হয়।

এমআইটি/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm