s alam cement
আক্রান্ত
৫৬৮৮০
সুস্থ
৪৮৩৭৪
মৃত্যু
৬৬৬

রাঙামাটিতে জনসংহতি সমিতির কর্মীকে গুলি করে হত্যা

নিখোঁজ ১

0

রাঙামাটির লংগদুতে পান্ডব চাকমা (৩২) নামের যুবককে গুলি করে হত্যা করেছে প্রতিপক্ষের অস্ত্রধারিরা। এ ঘটনায় অর্জুন চাকমা (৩৩) নামের আরও একজন নিখোঁজ রয়েছেন। দুজনই পাহাড়ের সংস্কারপন্থী আঞ্চলিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস-এমএন লারমা) দলের সদস্য।

রোববার (১৯ জানুয়ারি) সকালে উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা আটারকছড়া ইউনিয়নের বান্দরতলা ছড়া গ্রামে এ ঘটনা ঘটে। স্থানীয়রা সকালে ওই এলাকায় গুলিবিদ্ধ মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়।

এ নিয়ে গত দেড় মাসে রাঙামাটির ৪ উপজেলায় অবৈধ অস্ত্রধারিদের গুলিতে ৪ জনের প্রাণহানির ঘটনা ঘটলো। এর মধ্যে সন্তু লারমার জেএসএসের একজন, ইউপিডিএফের একজন, সংস্কারপন্থী জেএসএসের একজন ও আরেকজন ভাড়ায় মোটরসাইকেল চালক। আর গুলিবিদ্ধ ও নিখোঁজ হয়েছেন দুজন। তবে এসব হত্যাকাণ্ডের ঘটনায় বরাবরের মতোই প্রতিপক্ষকে দুষলেও অস্বীকার করে আসছে দলগুলো।

রোববার সংঘটিত হত্যাকাণ্ডের বিষয়ে আটারকছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা বলেন, ‘রোববার সকাল সাড়ে ৯টার দিকে পান্ডব চাকমা ও তার বন্ধু অর্জুন চাকমা ঘুরতে বের হলে একদল অস্ত্রধারি সন্ত্রাসী তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে। এতে ঘটনাস্থলেই পান্ডব চাকমা মারা যায়। এরপর থেকেই অর্জুন চাকমাকেও খোঁজে পাওয়া যাচ্ছে না। তার ভাগ্যে কি ঘটেছে তাও জানতে পারছে না তার স্বজনরা।

লংগদু থানার উপ-পরিদর্শক (এসআই) মো. ওসমান গণি বলেন, ‘যেখানে ঘটনা ঘটেছে সে জায়গায় যেতে সময় লাগবে। পুলিশ ও সেনাবাহিনী যৌথভাবে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধারের চেষ্টা করছে। তবে কি কারণে ও কারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেন নি তিনি।’

সর্বশেষ গত ৮ জানুয়ারি রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালীতে ‘ভাড়ায় মোটরসাইকেল চালক’ বাচিমং মারমাকে (৩০) হত্যা করে অস্ত্রধারিরা। ওই ঘটনায় ‘খুনের টার্গেট’ রাইখালীর গবাছড়ার কার্বারী (গ্রাম প্রধান) ক্যাচিং মং মারমা গুলিবিদ্ধ হয়ে বেঁচে যান।

Din Mohammed Convention Hall

এর আগে গত ৪ ডিসেম্বর নানিয়ারচর উপজেলায় শুভ চাকমা (৪০) নামে একজনকে গুলি করে হত্যা করেছে প্রতিপক্ষের অস্ত্রধারিরা। ওই দিন সকালে উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা সাবেক্ষং ইউনিয়নের এগারইল্যাছড়া এলাকায় এ ঘটনা ঘটে। শুভ চাকমা পাহাড়ের আঞ্চলিক দল প্রসিতপন্থী ইউনাইটেড পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট-ইউপিডিএফের স্থানীয় পরিচালক।

এছাড়া গত ১ ডিসেম্বর রাঙামাটি সদরের আসামবস্তি-কাপ্তাই সড়কের বড় আদম এলাকায় সুমন চাকমা নামের যুবককে গুলি করে হত্যা করেছে অস্ত্রধাধিরা। নিহত সুমন চাকমা পাহাড়ের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস এর চাঁদা কালেক্টর বলে জানিয়েছে স্থানীয়রা। হত্যাকান্ডের জন্য সন্তুলারমাপন্থী জেএসএস প্রতিপক্ষ সংস্কারপন্থী জেএসএস (এমএন লারমা) দলকে দায়ী করে।

এএইচ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm