আক্রান্ত
১১৪৯০
সুস্থ
১৩৫৫
মৃত্যু
২১৬

বুধবার থেকে তিন উপজেলার করোনা পরীক্ষা শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

0
high flow nasal cannula – mobile

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জীব বিজ্ঞান অনুষদে করোনা সনাক্তে নমুনা পরীক্ষার ল্যাব উদ্বোধন করা হয়েছে। বুধবার থেকে প্রতিদিন ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে এই ল্যাবে। চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান থেকে পাঠানো নমুনা এই ল্যাবে পরীক্ষা করা হবে।

সোমবার (১ জুন) বিকেলে চবি জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সে এই ল্যাব উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসএম মনিরুল হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান থেকে পাঠানো নমুনা এই ল্যাবে পরীক্ষা করা হবে। সোমবার বিকেলের মধ্যে নমুনা এসে পৌঁছাবে। বুধবার থেকে নমুনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি।’

এদিকে এই ল্যাব উদ্বোধনের সময় ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বেগম ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডা. মোস্তফা খালেদ আহমেদ অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে দরকার বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী সনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরুপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা প্রদান। এ ল্যাব চচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবার তথা চট্টগ্রামবাসীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm