ঘরে বসে বিদ্যুতের প্রিপেইড কার্ড রিচার্জ— ঢাকায় চালু, চট্টগ্রাম নির্বিকার

0

করোনাভাইরাসে ঘরবন্দি মানুষের হয়রানি কমাতে ঢাকায় বিদ্যুতের প্রি-পেইড মিটার গ্রাহকদের জন্য ঘরে বসে কার্ড রিচার্জ কর‍ার সুযোগ চালু করা হয়েছে। করোনার সংক্রমণ এড়াতে এজেন্টের কাছে যেতে না পারলে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) তালিকায় থাকা এজেন্টকে ফোন দিয়ে বাসায় বসে রিচার্জ করতে পারবেন গ্রাহকরা। অথচ চট্টগ্রামে এ নিয়ে কোনো মাথাব্যথা নেই। অনেকটা ‘লকডাউন’ হয়ে থাকা চট্টগ্রামে প্রিপেইড মিটারের বিপুলসংখ্যক গ্রাহক কিভাবে কার্ড রিচার্জ করবে— এ নিয়ে নির্বিকার বসে আছে চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। তারা এখনও ‘ঊর্ধ্বতন কতৃপক্ষের সাথে কথা’ বলে কোনো একটি সিদ্ধান্তে আসবে— এই আশায় বসে আছে।

করোনা সংক্রমণ এড়াতে অনেকেই এখন বাসার বাইরে বের হচ্ছে না। তাছাড়া সরকারি ছুটির কারণে অনেক দোকান বন্ধ থাকবে। বর্তমানে যে ব্যবস্থা রয়েছে, তাতে রিচার্জ কার্ড সংগ্রহের জন্য দোকানে যেতে হবে গ্রাহকদের।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিতরণ দক্ষিণাঞ্চলের অধীনে প্রিপেইড মিটারের প্রায় সাড়ে ৪ লাখ গ্রাহক রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চট্টগ্রামের প্রধান প্রকৌশলী শামসুল আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘উর্ধ্বতন কতৃপক্ষের সাথে কথা বলে ঘরে বসে বিদ্যুতের বিল পরিশোধের সিদ্ধান্ত জানানো হবে। তবে এখনও রবি ও গ্রামীণ কোম্পানির এজেন্টের মাধ্যমে বিল পরিশোধ করতে পারবেন। এ ক্ষেত্রে কোন এজেন্টের মোবাইল নম্বর জানা থাকলে ফোন করেই বিল রিচার্জ করতে পারবেন গ্রাহকরা। বিকাশ থেকে তো পারবেনই। এ ছাড়াও প্রতিদিন অর্ধদিবস খোলা থাকবে বিদ্যুৎ অফিস।’

তিনি বলেন, ‘প্রি-পেইড মিটার গ্রাহকদের ৪ এপ্রিল পর্যন্ত আমরা ব্যালেন্স রিচার্জ করে রাখতে বলেছি। যদি কারও কোনও সমস্যা হয়, তাহলে আমাদের অভিযোগ নম্বরে ফোন দিতে পারবেন।’

এদিকে কার্ড রিচার্জ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, মিটার নম্বর দিয়ে রিচার্জ করার জন্য পরিচিত গ্রাহকদের সেই সেবা আমরা দিতে পারবো। কিন্তু পরিস্থিতি যদি আরো দীর্ঘায়িত হয় তাহলে কোন এজেন্টই এ সেবা দেবে না। তখন কর্তৃপক্ষকে বিল দেওয়ার বিকল্প ব্যবস্থা সৃষ্টি করতে হবে।

নগরের হামজারবাগের একটি ভবনের মালিক জুলফিকার আলী বলেন, প্রিপেইড মিটার কেন্দ্র থেকে টোকেন সংগ্রহের মাধ্যমে বিল পরিশোধ করি। কিন্তু অগ্রিম টাকা দেওয়া ছাড়া তো দোকানিরা রিচার্জ করবেন না। নিজে ব্যবহার করা বিকাশ ছাড়া ঘরে বসে প্রিপেইড বিল দেওয়ার আর কোন সুযোগ নেই।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন