করোনা আতঙ্কে বিশেষ ব্যবস্থা আদালতে

0

করোনাভাইরাস সংক্রমণ রোধে কারাবন্দিদের কারাগারে রেখেই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মামলার কার্যক্রম পরিচালানার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। ক্ষেত্র বিশেষে মামলার কার্যক্রম মূলতবি রাখতে বলা হয়েছে ওই নির্দেশে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এই আদেশ জারি হয়।

ওই নির্দেশে বলা হয়, ‘করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতিতে কারাগার হতে কারাবন্দি আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে উপস্থিতি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বর্ণিত অবস্থায় জামিন শুনানিকালে মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দি আসামিদের কারাগার হতে প্রিজনভ্যান বা অন্য কোনভাবে আদালত কক্ষে হাজির করা যাবে না। কারাবন্দি আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মূলতবি করতে হবে।’

সুপ্রিম কোর্টের নিদের্শটির অনুলিপি সংশ্লিষ্ট সকল দপ্তরে পাঠানো হয়েছে বলে ওই নির্দেশে জানানো হয়েছে।

এদিকে, চট্টগ্রাম আদালতে বিচারপ্রার্থীদের জন্য চট্টগ্রাম আদালতের বিচারক ও আইনজীবীরা বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে সম্মত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট এএইচএম জিয়াউদ্দিন বলেন, জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেটগণের সঙ্গে জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের আলোচনা হয়েছে। তাতে ফৌজদারি ও সিভিলসহ অন্যান্য মামলায় পক্ষসমূহের আইনজীবীর মাধ্যমে হাজিরা, সময়ের আবেদন আদালত স্ব-উদ্যোগে মঞ্জুর করার বিষয়ে সম্মত হয়েছেন। আর সুপ্রিম কোর্ট কারাবন্দিদের কারাগারে রেখে মামলার কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন।

এফএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন