উচ্চশিক্ষার্থে জার্মানি যেতে এডুমিগের ওয়েবিনার বুধবার

0

প্রকৗশল ও তথ্যপ্রযুক্তির জন্য ইউরোপের প্রথম সারির শিল্পোন্নত দেশ হলো জার্মানি। উচ্চশিক্ষা এবং অভিবাসনের জন্য বাংলাদেশসহ উপমহাদেশের শিক্ষার্থীদের অন্যতম গন্তব্য দেশটি। সাধারণত বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা মাস্টার্সের জন্য আবেদন করে থাকে। তবে কিছু সংখ্যক শিক্ষার্থী ব্যাচেলরের জন্যও আবেদন করেন দেশের কোনো বিশ্ববিদ্যালয়ে এক বছর শিক্ষাজীবন সম্পন্ন করার পর।

জার্মানিতে ইংরেজি এবং জার্মান দুই ভাষাতেই পড়ালেখা করা যায়। মূলত আইইএলটিএস-এ ন্যূনতম ৬.৫ থাকলে জার্মানির বিশবিদ্যালয়গুলোতে আবেদন করা যায় এবং জার্মান ভাষা কোর্সে বি-ওয়ান পাস হতে হয়। বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা সাধারণত ইংরেজি মাধ্যমে পড়ালেখার জন্য আবেদন করে থাকেন জার্মান ভাষা সম্পর্কে কোনো প্রকার ধারণা নেয়া ছাড়াই। সেই ক্ষেত্রে জার্মানিতে ভাষা না জানায় যোগাযোগ, কর্মক্ষেত্র সহ স্থায়ী অভিবাসনে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়েই টিউশন ফি নেই। তাছাড়া ভালো রেজাল্টের ক্ষেত্রে জার্মানিতে বৃত্তিও পাওয়া যায়। জার্মানিতে ব্যাচেলর কোর্সে আবেদনের জন্য ন্যূনতম জিপিএ ৩.৫ বা তার অধিক হতে হবে। জার্মান ভাষা জানা না থাকলে জার্মানিতে প্রতিটা পদে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। ভাষা দক্ষতা জার্মানিতে একজন শিক্ষার্থীকে সহজেই প্রথম সারির চাকরি এবং দ্রুত স্থায়ী অভিবাসনের সুযোগ করে দেয়। বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে জার্মান ভাষা শেখানো হলেও তা দীর্ঘমেয়াদী। নগরীর উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এডুমিগ কনসালটেন্সি চট্টগ্রামের শিক্ষার্থীদের অনলাইনে সরাসরি জার্মানির জার্মান ল্যাঙ্গুয়েজ ইন্সটিটিউটের অভিজ্ঞ শিক্ষক দ্বারা বার্লিন থেকে জার্মান ভাষা শেখার সুযোগ করে দিচ্ছে।

সাধারণত একজন শিক্ষার্থীর জার্মান ভাষায় বি-ওয়ান পাস করতে যেখানে ন্যূনতম দেড় বছর সময় লাগে সেখানে অনলাইনে মাত্র ৬ মাসে কোর্স সম্পন্ন করার সুযোগ করে দিচ্ছে এডুমিগ। এর পাশাপাশি জার্মান প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের ল্যাঙ্গুয়েজ কোর্স সম্পন্ন করার পর জার্মানিতে বিনা খরচে পড়ার সুযোগও করে দিচ্ছে।
নগরীর ও আর নিজাম রোডে অবস্থিত এডুমিগ কনসালটেন্সিতে আগামী ১৮ সেপ্টেম্বর অনলাইন সেমিনারে (ওয়েবিনার) অংশগ্রহণ করে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন। ওয়েবিনারে যোগ দিতে ০১৭৬১৮০৬৫২৭ নম্বরে যোগাযোগ অথবা প্রতিষ্ঠানটির ফেসবুক fb/edumigbd ভিজিট করতে পারেন।

এএইচ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন