অনিয়ম, বদলির আগেই তড়িঘড়িতে ৩২ নিয়োগ—রেলের এক প্রকৌশলীর

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (সিএসটিই) মিজানুর রহমানকে ৮ সেপ্টেম্বর বদলি করা হয় রেলওয়ে পশ্চিমাঞ্চলে (রাজশাহী)। বদলির পর চট্টগ্রাম থেকে রাজশাহী যাওয়ার আগে তিনি তড়িঘড়ি করে বিভিন্ন পদে ৩২ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেন। অভিযোগ ওঠে, অনৈতিক সুবিধা নিয়ে তিনি এ নিয়োগে স্বাক্ষর করেন।

জানা যায়, রেলওয়ে পূর্বাঞ্চলে খালাসি পদে ১৪ জন, এমএলএসএস (পিয়ন) পদে ১৪ জন ও ভ্যালুম্যান পদে ৪ জনকে নিয়োগ দেয়া হচ্ছে। তারা আগামী ১ অক্টোবর থেকে কাজে যোগদান করবেন।

নিয়ম অনুযায়ী রেলে অস্থায়ী নিয়োগ দেওয়ার জন্য বাজেট পাস করাতে হয়। কিন্তু প্রধান টেলিযোগাযোগ প্রকৌশলী তা না করেই এ ৩২ জনের নিয়োগ চূড়ান্ত করেন। রেলের বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (ডিএসটিই) জাহিদ আরেফিন পাটোয়ারী তন্ময় বিষয়টি দেখভাল করেন এবং মিজানুর রহমানের বদলির পর বাকি কাজ সম্পন্ন করেন।

অস্থায়ী চাকরি পাওয়া ৩২ জনের মধ্যে দুজন নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে জানান, টাকার বিনিময়ে তারা এ অস্থায়ী নিয়োগ পেয়েছেন। এ টাকা লেনদেন হয় রেলের ২ কর্মচারীর মাধ্যমে। এরা হচ্ছেন প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলীর প্রধান সহকারী মুস্তাফিজুর রহমান এবং তার সহকারী মামুন। অস্থায়ী এ নিয়োগের জন্য মাথা পিছু ৮০ হাজার থেকে ১লাখ টাকা পর্যন্ত দিতে হয়েছে বলে জানান এ দুজন।

১২ সেপ্টেম্বর বিকেল ৩টায় বিভাগীয় সংকেত ও টেলি যোগাযোগ কার্যালয়ে (পাহাড়তলী) গেলে গোপনে অস্থায়ী জনবল নিয়োগের চুক্তিপত্র সম্পন্ন করতে দেখা যায়। সরেজমিনে দেখা যায়, বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (ডিএসটিই) জাহিদ আরেফিন পাটোয়ারী তন্ময় ও পাহাড়তলী বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ দপ্তরের (পাহাড়তলী) সহকারী মিজানুর রহমান গোপনে এসব নিয়োগ চূড়ান্ত করছিলেন।

জাহিদ আরেফিন পাটোয়ারী তন্ময়ের কাছে জানতে চাইলে তিনি মন্তব্য করতে অপারগতা প্রকাশ করে বলেন, সব তথ্যই জানেন ও টেলিযোগাযোগ প্রকৌশলী মিজানুর রহমান।

তবে অস্থায়ী নিয়োগের কাগজপত্র হাতে পাওয়ায় তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করছেন বলে জানান পাহাড়তলী বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ দপ্তরের (পাহাড়তলী) সহকারী মিজানুর রহমান।

এ বিষয়ে জানতে প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী মিজানুর রহমানকে ফোন করা হলেও পাওয়া যায়নি।

প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী পূর্বাঞ্চলের দায়িত্বে মিজানুর রহমানের স্থলাভিষিক্ত হচ্ছেন সুশীল হাওলাদার। পশ্চিমাঞ্চলে সুশীল হাওলাদারের স্থলাভিষিক্ত হচ্ছেন মিজানুর রহমান। সুশীল হাওলাদার বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর মিজানুর রহমান দায়িত্ব বুঝে নিবেন, এরপর আমি চট্টগ্রামের দায়িত্ব বুঝে নেব।

অস্থায়ী নিয়োগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি বিস্তারিত জানি না, তবে বিষয়টি শুনেছি। বাজেট ছাড়াই কিভাবে এমন অস্থায়ী নিয়োগ সেটাই ভেবে পাচ্ছি না।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!