চট্টগ্রামের স্কুল কলেজে করোনা প্রতিরোধক বুথ বসাবে ছাত্রলীগ—চট্টগ্রাম প্রতিদিনকে কেন্দ্রীয় সভাপতি

দীর্ঘ ১৮ মাস পর ঘণ্টা বাজলো স্কুল-কলেজগুলোতে। অনেকদিন পর শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার বাঁধ ভাঙা উচ্ছ্বাসে আনন্দিত শিক্ষক ও অভিভাবকরাও। কিন্তু সেই আনন্দে ভাগ বসাচ্ছে করোনা ভীতি। মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের শতভাগ ব্যবহার নিয়েও রয়েছে শংকা। আর এই শংকা দূর করতে ও শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে করোনা প্রতিরোধক বুথ বসানোর কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

এই কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা শহরের জান-ই-আলম সরকার উচ্চ বিদ্যালয়, কুর্মিটোলা হাই স্কুল এন্ড কলেজ, বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ এবং আইপিএস স্কুল অ্যান্ড কলেজসহ আরো বেশ কয়েকটি বিদ্যালয়ে ইতিমধ্যে বুথ বসানোর কাজ শেষ করেছে ছাত্রলীগ নেতৃবৃন্দ। এবার কার্যক্রমের অংশ হিসেবে ঢাকার বাইরে চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানে করোনা প্রতিরোধক বুথ স্থাপনের কথা জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

চট্টগ্রাম প্রতিদিনকে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি জয় বলেন, ‘আমরা জনসমাগমপূর্ণ জায়গাগুলোতে করোনা বুথ বসিয়েছি, যাতে মানুষ মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আরও সচেতন হয়। এবার আমাদের লক্ষ্য শিক্ষা প্রতিষ্ঠান। ইতিমধ্যে আমরা ঢাকায় বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে বুথ বসানোর কাজ শেষ করেছি এবং এটি একটি চলমান প্রক্রিয়া।

করোনা প্রতিরোধক বুথের প্রয়োজনীয়তা ও উপকারিতা সম্পর্কে ছাত্রলীগ সভাপতি বলেন- ‘এই বুথে হাতকে জীবানুমুক্ত করার জন্য হ্যান্ড স্যানিটাইজার থাকবে, নতুন মাস্ক থাকবে এবং সাথে পুরাতন মাস্ক ফেলার একটি পকেটও থাকবে। তাই এই বুথ থেকে সহজেই করোনা প্রতিরোধে প্রধান অস্ত্র মাস্ক ও সেনিটাইজার পেয়ে যাবে শিক্ষার্থী ও তাদের সাথে আসা অভিভাবকরাও। শিক্ষার্থীদের করোনার প্রভাব থেকে সুরক্ষিত রাখতে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

ছাত্রলীগের এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা, একইসাথে এই কার্যক্রম শুধুমাত্র ঢাকায় সীমাবদ্ধ না রেখে চট্টগ্রামেও এই কার্যক্রম চালু করার আহ্বান জানান চট্টগ্রামের শিক্ষার্থীদের অভিভাবকরা।

অভিভাবকদের এমন দাবি প্রসঙ্গে জয় বলেন, আমাদের পরিকল্পনা আছে চট্টগ্রামেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ বুথ বসানোর। চট্টগ্রাম মহানগর, উত্তর, দক্ষিণ ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে জানাবো যেন তারা নিজেদের এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগের পক্ষ থেকে এই বুথ বসায়। খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে এই কাজ শুরু হবে বলে চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেন ছাত্রলীগের এই শীর্ষ নেতা।

চট্টগ্রামের সন্তান, কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ অর্থ সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর সর্বপ্রথম এই করোনা প্রতিরোধক বুথটি উদ্ভাবন করেন, ইতিমধ্যে এটি ছড়িয়ে পড়েছে দেশের ৬৪টি জেলায়।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!