‘বায়েজিদে সড়ক বানাতে গিয়ে নকশা মানেনি সিডিএ, বিষয়টি দুঃখজনক’

চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক নির্মাণে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিরুদ্ধে নকশা অনুযায়ী কাজ না করার অভিযোগ তুলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এর আগে গত ২৯ জানুয়ারি পাহাড় কেটে সড়ক নির্মাণের অপরাধে সিডিএকে ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে পাহাড় কেটে নির্মিত চট্টগ্রাম নগরীর বায়েজিদ-ফৌজদারহাট সংযোগ সড়ক পরিদর্শনে এসে এ মন্তব্য করেন পরিবেশ মন্ত্রী। পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দুঃখজনক। যতটুকু দেখেছি তাতে প্রমাণ হয়েছে এ রাস্তা তৈরিতে নকশা মানা হয়নি। যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়া সম্ভব নয়।’

এর আগে মন্ত্রী নগরীর বাটালি পাহাড় এবং মতিঝর্ণা এলাকায় পাহাড় কেটে গড়ে তোলা বসতি পরিদর্শন করেন।

মন্ত্রী শাহাব উদ্দিন আরও বলেন, ‘সকালে চট্টগ্রাম এসে পাহাড় কাটার বিভিন্ন স্থান পরিদর্শন করেছি। সিডিএ সড়ক করার ক্ষেত্রে নকশা অনুযায়ী কাজ করেনি। যেভাবে পাহাড় কাটা হচ্ছে, এটা দু:খজনক। এটা বন্ধ করতে হবে। এজন্য জনসচেতনতা দরকার। পাহাড় কাটলে কি পরিমাণ পরিবেশের ক্ষতি হবে তা তুলে ধরতে হবে মিডিয়াকে।’

প্রসঙ্গত, বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক নির্মাণে অনুমোদনের প্রকল্পটি ১৯৯৭ সালে প্রথম গ্রহণ করা হয় সেসময় প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৩৩ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০১৩ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত। যার ব্যয় বাড়িয়ে ধরা হয় ৩২০ কোটি টাকা।পরবর্তীতে ২০১৬ সালের ২২ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয় এ প্রকল্প।

পাহাড় কাটার স্থান পরিদর্শনের সময় মন্ত্রীর সাথে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম রফিক আহম্মদ।

এসআর/এডি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!