৩০০ শ্রমিককে বেতন দেয়নি কেইপিজেডের ডেনিম এক্সপার্ট

কাজ বন্ধ করে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন পেতে কারখানার কাজ বন্ধ করে বিক্ষোভ করছেন ‘টপ ম্যানেজমেন্ট’ লেভেলের কর্মরত শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পেরে বেলা ১১টার দিকে শ্রমিকদের ছুটি দিয়ে দেয় প্রতিষ্ঠানটি

মঙ্গলবার (১২ মে) সকাল ১০টার দিকে চট্টগ্রাম কর্ণফুলী ইপিজেডের ১ নম্বর রোডে ডেনিম এক্সপার্ট লিমিটেড নামীয় প্রতিষ্ঠানে এ ঘটনা ঘটে। এই রিপোর্ট লেখা পর্যন্ত দুপুর পৌনে একটার দিকে পরিস্থিতি স্বাভাবিক ছিল।

জানা যায়, গত মার্চ ও এপ্রিল মাসের ৬০ ভাগ বকেয়া বেতন পরিশোধের করার কথা ছিল ১১ মে। গতকাল বেতন না পেয়ে আজ সকাল ১০টার দিকে কাজ বন্ধ রাখেন তারা। বকেয়া বেতন পরিশোধ করার বিষয়ে কোন সদুত্তর না পেয়ে তাৎক্ষণিক বিক্ষোভ করার ঘোষণা দেয় শ্রমিকরা। এরপর আগামী দুই-একদিনের মধ্যে বেতন দেওয়ার আশ্বাস দিয়ে সবাইকে ছুটি দিয়ে দেয় প্রতিষ্ঠানটি। পরে সেখান থেকে বের হয়ে কেইপিজেডের গেটে এসে বিক্ষোভ করেন শ্রমিকরা।

জানা গেছে, কর্ণফুলী ইপিজেডের ডেনিম এক্সাপার্ট লিমিটেডে প্রায় আড়াই হাজার শ্রমিক কর্মরত রয়েছে। অধিকাংশ শ্রমিকের বেতন দেওয়া হলেও সেখানে ‘টপ ম্যানেজমেন্ট’-এ প্রায় ৩শত শ্রমিকের দুই মাসের বেতন ৬০ ভাগ বকেয়া রেখেছে প্রতিষ্ঠানটি। এছাড়া ২০১৯ সালের নভেম্বর মাসেরও ৬০ ভাগ বেতন এখনো পরিশোধ করেনি।

শ্রমিকরা জানায়, গত ২ মাসের বকেয়া বেতনের ৬০ ভাগ পরিশোধসহ এখনও কোন বোনাস পাইনি। গতকাল সোমবার বকেয়া বেতন দেওয়ার তারিখ ছিল। আজ বেতনের কথা জানতে গেলে সবাইকে ছুটি দিয়ে দেয়। এরপর আমরা গেটে এসেই বিক্ষোভ করছি।

জানতে চাইলে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্ণফুলী ইপিজেডের (কেইপিজেড) জেনারেল ম্যানেজার মসিউদ্দিন বিন-মেজবাহ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘টপ ম্যানেজমেন্টের সম্ভবত প্রায় ৩শ ওয়ার্কারের বেতন ৪০ ভাগ পরিশোধ করা হয়েছে। বাকি বেতন পরিশোধ করার চেষ্টা চলছে। হয়ত দুয়েকদিনের মধ্যে সেটা পরিশোধ করা হবে। এছাড়া ২০১৯ সালের বকেয়া বেতন ছিল বলে আমার মনে হয় হচ্ছে না। তারপরও গত বছরের কোন বকেয়া বেতন অপরিশোধিত হয়ে থাকে সেটারও সমাধান করা হবে।’

মুআ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!