সাংবাদিক অপহরণের প্রকৃত রহস্য উন্মোচনের দাবি টিআইবির

চট্টগ্রামের সাংবাদিক গোলাম সরওয়ারের নিখোঁজ হওয়ার ঘটনার প্রকৃত রহস্য উন্মোচনের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টার‌ন্যাশনাল বাংলাদেশ—টিআইবি। গোলাম সরওয়ারকে খুঁজে পাওয়ায় স্বস্তি প্রকাশ করলেও তাকে তুলে নিয়ে নির্যাতন করাকে বিচ্ছিন্ন ঘটনা বলে মানতে নারাজ আন্তর্জাতিক এই সংস্থাটি।

ট্রান্সপারেন্সি ইন্টার‌ন্যাশনাল বাংলাদেশ—টিআইবি বলেছে, গোলাম সরওয়ারকে তুলে নিয়ে নির্যাতনের ঘটনাটি স্বাধীন সাংবাদিকতার বিরুদ্ধে আরও একটি হুমকি।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ওই বিবৃতিতে বলেন, ‘সাংবাদিক গোলাম সরওয়ারের নিখোঁজ হওয়া এবং নির্যাতনের পর আধমরা অবস্থায় তাকে খুঁজে পাওয়া মোটেও কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং মুক্ত সাংবাদিকতা তথা স্বাধীন গণমাধ্যমের কণ্ঠরোধে চলমান হুমকি, ভয়ভীতি ও নির্যাতনের নিষ্ঠুর ধারাবাহিকতা মাত্র। গণমাধ্যমের সার্বিক অবস্থার প্রতিচ্ছবিই যেন ফুটে উঠেছে গোলাম সরওয়ারের আর্তনাদের মধ্য দিয়ে।’

ইফতেখারুজ্জামান বলেন, ‘নিয়মিত বিরতিতে সাংবাদিক নির্যাতন এবং গণমাধ্যম নিয়ন্ত্রণে হামলা-মামলার ঘটনা ঘটলেও, কঠোর আইনি পদক্ষেপের মাধ্যমে যথোপযুক্ত শাস্তির দৃষ্টান্ত কার্যত অনুপস্থিত, যা নিয়ে আমরা দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছি। বরং একথা বলাও অত্যুক্তি হবে না যে, মুক্ত গণমাধ্যম ও স্বাধীন সাংবাদিকতা বিষয়ে সরকারের বারংবার উচ্চারিত কথামালা শুধুই রাজনৈতিক আনুষ্ঠানিকতা মাত্র!’

সাংবাদিকদের ওপর হামলা-মামলা ও নির্যাতন-নিপীড়ন এমনকি অপহরণ-গুমের মতো ঘটনা সরকার তথা আইনশৃঙ্খলা বাহিনী গুরুত্বের সঙ্গে দেখছে না বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টার‌ন্যাশনাল বাংলাদেশ—টিআইবি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!