শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের প্রথমদিনের অনুশীলন

আফগানিস্তানের সাথে ‘এ’ দলের সিরিজ ও বিসিবি একাদশের হয়ে খেলার জন্যও ব্যস্ত থাকায় তামিম ইকবালের সাথে শ্রীলঙ্কায় গিয়েছিলেন মাত্র সাতজন খেলোয়াড়। তারা হলেন অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহীম, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেন সৈকত। সেদিনই রাতের বেলা দলের সঙ্গে যোগ দিয়েছেন তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম। এ দুজন ব্যস্ত ছিলেন ভারতের কর্ণাটকায় মিনি রঞ্জি ট্রফি খেলতে। আর ব্যক্তিগত কারণে শনিবার দলের সঙ্গে যাননি পেসার রুবেল হোসেন। যিনি আজ উপস্থিত হয়েছেন শ্রীলঙ্কায় গিয়ে।

তবে এখনও বাকি রয়েছে ৪ জন খেলোয়াড়। তারা হলেন এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা। এ চারজনই আজ (রোববার) আফগানিস্তান এ দলের বিপক্ষে খেলেছেন অনানুষ্ঠানিক ওয়ানডে ম্যাচ। সে ম্যাচে হারের অভিজ্ঞতা নিয়েই আগামীকাল (সোমবার) শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হবেন এ চার ক্রিকেটার।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কার কলম্বোয় অবস্থান করছে বাংলাদেশ দল। শনিবার (২০ জুলাই) বাংলাদেশ থেকে কলম্বোর উদ্দেশ্যে রওনা দেয় টাইগাররা। রোববার (২১ জুলাই) তামিম-মুশফিক-মোস্তাফিজ-মিরাজরা ব্যাট-বল হাতে নেমে পড়েন অনুশীলনে।

বিশ্বকাপের পর টাইগারদের প্রথম সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। এই সিরিজ হবে কিনা তা নিয়ে ছিল বেশ ধোঁয়াশা। কিছুদিন আগেই শ্রীলঙ্কায় জঙ্গি হামলার কারণে নিরাপত্তা নিয়ে ছিল শঙ্কা। তবে শ্রীলঙ্কার নিরাপত্তা বিষয়ে সন্তুষ্ট হয়েছে বিসিবি এবং শেষ পর্যন্ত তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে সেখানে গিয়েছে টাইগাররা। প্রথম পর্বে যাওয়া সাত ক্রিকেটার নিরাপদেই শ্রীলঙ্কায় পৌঁছে। বাংলাদেশ দলকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। এই সফরে বাংলাদেশ দলকে ভিভিআইপি নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের প্রথমদিনের অনুশীলন 1
শ্রীলঙ্কার কলম্বোয় প্রথমদিনের অনুশীলনে ব্যস্ত ছিলেন টিম টাইগার।

রোববার (২১ জুলাই) কলম্বোর মাঠে নেটে ব্যাটিং করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। বল হাতে ঘাম ঝরিয়েছেন তাইজুল ইসলাম, মিরাজ, তাসকিন, মোস্তাফিজরা। নেট বোলারদেরও সামলেছেন টাইগার ব্যাটসম্যানরা। বিশ্বকাপে নিজের ছায়া হয়ে থাকা তামিমের উপরই এবার দলের নেতৃত্বভার দেওয়া হয়েছে। বাঁহাতি এই ওপেনারকে নেটে একটানা বল করেছেন তাইজুল, মিরাজ, মোস্তাফিজ।কলম্বোয় টাইগারদের প্রথমদিনের অনুশীলনে ছিল ক্যাচিং প্রাকটিস। লং ক্যাচ, শর্ট ক্যাচের ফাঁকে ফাঁকে ফিল্ডিংয়ে বাড়তি সময় দিয়েছে টাইগাররা।

১৪ সদস্যের দল থেকে অনুশীলনের সময় চোট অনুভব করায় ছিটকে যান নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা এবং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। মাশরাফির বদলি হিসেবে দলে ডাক পান পেসার তাসকিন আহমেদ এবং সাইফউদ্দিনের পরিবর্তে দলে এসেছেন ফরহাদ রেজা। তাসকিন, তাইজুল ভারতে ড: থিয়াম্মাপা টুর্নামেন্ট খেলছিলেন বিসিবি একাদশের হয়ে। সেখান থেকেই শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তারা।

এদিকে, ফরহাদ রেজা, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় আন-অফিসিয়াল ওয়ানডে ম্যাচ খেলেছেন। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও হেরেছে মিঠুনের নেতৃত্বে খেলতে নামা স্বাগতিকরা। সিরিজের বাকি তিন ম্যাচ না খেলেই তারা শ্রীলঙ্কার বিমান ধরবেন।

সোমবার (২২ জুলাই) সাধারণ অনুশীলন করবে টাইগাররা। ২৩ জুলাই একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৬ জুলাই প্রথম ওয়ানডে ম্যাচে কলম্বোয় লঙ্কানদের মুখোমুখি হবে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ ২৮ এবং ৩১ জুলাই। সবগুলো ম্যাচই দিবারাত্রির। সিরিজের সব ক’টি ম্যাচ গাজী টেলিভিশন এবং র‍্যাবিটহোলের ওয়েবসাইট সরাসরি সম্প্রচার করবে।

শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ স্কোয়াড:
তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!